বাংলার রাজধানী ঢাকা

বিগত সালের BCS Preliminary- তে এখান থেকে প্রশ্ন এসেছে টি।

রাজা বল্লাল সেন নির্মিত ঢাকেশ্বরী মন্দির নামের ঢাকা+ঈশ্বরী থেকে “ঢাকা” শব্দের উৎপত্তি। ঢাকা (ইংরেজি: Dhaka; ১৯৮২ সালের পূর্বে Dacca নামে লেখা হত) বাংলাদেশের অন্যতম প্রাচীন একটি শহর এবং বর্তমানে বাংলাদেশের রাজধানী। বিভিন্ন ইতিহাস গ্রন্থ থেকে জানা যায়, খ্রিস্টিয় ৭ম শতক থেকে ঢাকায় লোক বসবাস শুরু করে। মুঘল আমলে সম্রাট হুমায়ুন বাংলার নাম দিয়েছিলেন ‘জান্নাতুল সুবাহ’ বা জান্নাতাবাদ [১৬তম বিসিএস প্রিলিমিনারি] ইতিহাস পরিক্রমায় এটি পাঁচবার রাজধানীর মর্যাদা পায়। ঢাকা নগরীকে বর্তমানে বর্তমানে দুইভাগে বিভক্ত করা হয়েছে – ঢাকা দক্ষিণ ও ঢাকা উত্তর। ঢাকা দক্ষিণই মূলতঃ মূল নগরী। ঢাকা উত্তর ঢাকার নবীন বর্ধিত উপশহরগুলো নিয়ে গঠিত। নিচে তা সবিস্তারে উল্লেখ করা হল।


১. সম্রাট আকবরের আমলে বাংলা-বিহার-উড়িষ্যার প্রাদেশিক রাজধানী ছিলো বিহারের রাজমহল। সুবা বাংলায় তখন চলছিলো মোঘলবিরোধী স্বাধীন বারো ভূইঁয়াদের রাজত্ব। ১৬১০ [২৮, ২৪, ১০তম বিসিএস প্রিলিমিনারি] সালের ১৬ জুলাই সুবেদার ইসলাম খান [২৬তম বিসিএস প্রিলিমিনারি] বারো ভূইয়াদের নেতা মূসা খানকে পরাজিত করে বাংলা দখল করেন এবং ঢাকার নাম করেন জাহাঙ্গীরনগর- তখনকার মুঘল সম্রাট জাহাঙ্গীরের নামানুসারে। এই সময় পূর্ব বাংলার রাজধানী রাজমহল থেকে ঢাকায় স্থানান্তরিত করা হয়। সম্রাট জাহাঙ্গীরের জীবিতকাল পর্যন্ত এ নাম বজায় ছিলো। ১৬১০ সালেই ঢাকা প্রথম বাংলার রাজধানীর মর্যাদা পায়।

১৬৩৮ সালে সম্রাট শাহজাহানের দ্বিতীয় পুত শাহ সুজা বাংলার সুবেদার হলে বাংলার রাজধানী ঢাকা থেকে রাজমহলে নিয়ে যায়।


২. শাহ সুজা’র পতনের পর ১৬৬০ খ্রিষ্টাব্দে সম্রাট আওরঙ্গজেব মীর জুমলাকে বাংলার সুবেদার নিযুক্ত করেন। তিনি আবার রাজমহাল থেকে রাজধানী ঢাকায় স্থানান্তর করেন।

১৭১৭ সালে মুর্শিদকুলি খান বাংলার সুবাদার নিযুক্ত হন। তিনি ছিলেন বাংলার প্রথম নবাব। সম্রাট আওরঙ্গজেবের অনুমতিক্রমে তিনি মকসুদাবাদের নাম পরিবর্তন করে মুর্শিদাবাদ রাখেন। এরপর তিনি স্থায়ীভাবে রাজধানী ঢাকা থেকে স্থানান্তর করে মুর্শিদাবাদে নিয়ে যান। [১৫তম বিসিএস প্রিলিমিনারি]
১৭৯৯ সালে ইস্ট ইন্ডিয়া কোম্পানির গভর্নর জেনারেল লর্ড ওয়েলেসলি বাংলার রাজধানী কলকাতায় স্থানান্তর করেন।


৩. ১৯০৫ সালে বঙ্গভঙ্গের ফলে বাংলা ও বিহার নিয়ে প্রদেশ করা হলে তার রাজধানী হয় ঢাকা।

কিন্তু ১৯১১ সালে বঙ্গভঙ্গ রদ হলে ঢাকা রাজধানীর মর্যাদা হারায়।

৪. ১৯৪৭ সালে দেশ ভাগ হলে পাকিস্তানের রাজধানী হয় করাচি আর পূর্ব বাংলার রাজধানী হয় ঢাকা।

৫. ১৯৭১ সালে বাংলাদেশ স্বাধীন হওয়ার পর ঢাকাকে বাংলাদেশের রাজধানী করা হয়। বাংলাদেশের সংবিধানের ৫(ক) অনুচ্ছেদ অনুযায়ী বাংলাদেশের রাজধানী।

উপরের আলোচনা থেকে দেখা যাচ্ছে ঢাকাকে রাজধানী করা হয়েছে পাঁচবার। স্বাধীনতার পূর্বে “বাংলাদেশ” নয়, “বাংলা” হিসাবে রাজধানী হয় চারবার। বাংলাদেশ প্রতিষ্ঠার পর “বাংলাদেশ” হিসাবে এর রাজধানী হয় একবার।


প্রশ্ন-১ মোট কতবার রাজধানী হয়?
উত্তর : পাঁচ বার।

প্রশ্ন-২ ঢাকা মোট কতবার বাংলার রাজধানী হয়?
উত্তর : চার বার।

প্রশ্ন-৩ ঢাকা মোট কতবার বাংলাদেশের রাজধানী হয়?
উত্তর : এক বার।

Add a Comment