Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

Archives: Question

বাংলাদেশে প্রথম জাতীয় সংসদের নির্বাচন হয় –

প্রথম জাতীয় সংসদ নির্বাচন ৭ই মার্চ ১৯৭৩ সালে অনুষ্ঠিত হয়। নির্বাচনে আওয়ামী লীগ ৩০০টি আসনের মধ্যে ২৯৩টি আসন লাভ করে। এই নির্বাচনে এগারোটি আসনে প্রার্থীরা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত
Read More

‘দ্যা আইডিয়া অব জাস্টিস’-গ্রন্থের রচয়িতা কে?

অমর্ত্য সেনের কয়েকটি উল্লেখযোগ্য বইয়ের নাম Poverty and Famine, The Idea of Justice, Identity and Violence the Illusion of destiny.
Read More

আইন ও সালিশ কেন্দ্র কি ধরণের সংস্থা?

আইন ও সালিশ কেন্দ্র বাংলাদেশের একটি প্রতিষ্ঠান যা ১৯৮৬ সালে প্রতিষ্ঠিত হয়। সংস্থাটি মানবাধিকার নিয়ে কাজ করে পাশাপাশি মানুষকে আইনি সহায়তা ও দিয়ে থাকে। সুলতানা কামাল সংস্থাটির বর্তমান
Read More

গারো উপজাতি কোন জেলায় বাস করে?

গারোরা টাঙ্গাইল, নেত্রকোনা, শেরপুর, ময়মনসিংহ বসবাস করে। ময়নসিংহের গারো পাহাড়ের নামানুসারে এদেরকে গারো বলা হয়। পাহাড়ি গারোদের ‘অচ্ছিক’ সমতলের গারোদের ‘লামদানী’ নামে ডাকা হয়।
Read More

২০১৮ সালে বাংলাদেশের Per capita GDP (nominal) কত?

বর্তমানে UNDP এর মতে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১২৭১ ডলার। অর্থনৈতিক সমীক্ষা-২০১৮ এর মতে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১৭৫২ডলার।
Read More

বাংলাদেশে মোট আবাদযোগ্য জমির পরিমাণ –

কৃষি মন্ত্রাণালয়ের ওয়েবে ৮৫.৭৭ লক্ষ হেক্টর বা ২ কোটি ১২ লক্ষ একর প্রায়। আরেক রেফারেন্সে আছে ১ কোটি ৯৫ লক্ষ একর।
Read More

বাংলাদেশে সবচেয়ে বেশী পাট উৎপন্ন হয় কোন জেলায়?

সব থেকে বেশি পাট উৎপন্ন হয় ফরিদপুর জেলায়। রংপুর জেলা তামাক, পাট, গম উৎপাদনে শীর্ষে। ফরিদপুরে নদী গবেষণা ইন্সটিটিউট অবস্থিত।
Read More

মেসোপটেমিয়ার সভ্যতা গড়ে উঠেছিল কোথায়?

মেসোপটেমিয়া অর্থ-দুটি নদীর মধ্যবর্তী ভূমি, বর্তমান ইরাকের টাইগ্রিস বা দজলা ও ইউফ্রেটিস বা ফোরাত নদী দুটির মধ্যবর্তী অঞ্চলে গড়ে উঠেছিল এ সভ্যতা। তুরষ্কের আনাতোলিয়া (আর্মেনিয়া) পর্বতমালা হতে টাইগ্রিস
Read More

বিশ্বের সবচেয়ে প্রাচীন সভ্যতা কোথায় গড়ে ওঠেছিল?

মেসোপটেমীয় সভ্যতা পৃথিবীর প্রাচীনতম সভ্যতা। মেসোপটেমীয় সভ্যতা ৫০০০ খৃষ্টপূর্বে সূচনা হয়ে পরিপূর্ণতা লাভ করে প্রায় খৃষ্টপূর্ব ৩০০০ অব্দে। অধুনা ইরাক, সিরিয়ার উত্তরাংশ, তুরষ্কের উত্তরাংশ এবং ইরানের খুযেস্তান প্রদেশের
Read More

‘মেসোপটেমিয়া’ এলাকার বেশির ভাগ বর্তমানে কোন দেশে?

অধুনা সমগ্র ইরাক, সিরিয়ার উত্তরাংশ, তুরষ্কের উত্তরাংশ এবং ইরানের খুযেস্তান প্রদেশের অঞ্চল গুলোই প্রাচীন কালে মেসোপটেমিয়ার অন্তর্গত ছিল বলে মনে করা হয় । মেসোপটেমীয় সভ্যতা পৃথিবীর প্রাচীনতম সভ্যতা।
Read More