চীন-ভারত সম্পর্ক

Arunachal Pradesh
Arunachal Pradesh
অরুণাচল প্রদেশঃ অরুণাচল প্রদেশ নিয়ে ১৯৬২ সালে ভারত ও চীন যুদ্ধে জড়ায়। সে সময় হিমালয়ের অংশ বিশেষ অস্থায়ীভাবে দখলে নেয় চীনা সেনা বাহিনী। ঐ বিতর্কের সমাধান এখনো হয়নি। ভারতের বিবেচনায় অরুণাচল প্রদেশ হল তার উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোর একটি। অন্যদিকে চীন ঐ এলাকার ৩৫ হাজার বর্গমাইলের মালিকানা দাবি করে থাকে। অরুণাচলে ২০১৮ এর ফেব্রুয়ারিতে মোদির সফরকে কেন্দ্র করে ক্ষুব্ধ প্রতিবাদ জানিয়েছিল চীন।

দোকলাম মালভূমিঃ ভারত, চীন ও ভুটান সীমান্তের বিতর্কিত দোকলাম মালভূমি নিয়ে নয়াদিল্লি ও বেইজিংয়ের মধ্যে উত্তেজনা ছড়িয়ে পড়ে ২০১৭ সালের আগস্টে। এ নিয়ে দুদেশ পরস্পরকে দোষারোপ করে, দেয় হুমকি ধামকিও। সীমান্তে সেনা সমাবেশেরও ঘটনা ঘটে।

Doklam-Plateau
Doklam-Plateau

চীন পাকিস্তান অর্থনৈতিক করিডোরঃ চীনের সঙ্গে প্রতিবেশী ‘শত্রুদেশ’ পাকিস্তানের দহরম-মহরম সম্পর্ক গড়ে ওঠায় কপালে চিন্তার ভাঁজ পড়ে ভারতের। এ ছাড়া পাকিস্তান নিয়ন্ত্রিত কাশ্মীরের ভেতর দিয়ে গড়ে তোলা চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর ভারতের সার্বভৌমত্বের প্রতি আঘাত করতে পারে বলেও আশঙ্কা রয়েছে দিল্লির। সেই কারনে ভারত চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ উদ্যোগে ও সাড়া দেয়নি।

মোদি ও সি-এর বৈঠকঃ এসব বিভিন্ন বিষয়ের কারণে চীন-ভারত সম্পর্ক নতুনভাবে ঝালিয়ে নিতে নরেন্দ্রমোদি চীন সফর করেন, ২৭ এপ্রিল, ২০১৮। সীমান্ত উত্তেজনা বন্ধের প্রতিশ্রুতির মধ্য দিয়ে চীনা প্রেসিডেন্ট সি চিন পিং ও ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মদি। এ ক্ষেত্রে ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ নিয়ে কোন আলচনা হয়নি।

Kashmir Conundrum map
Kashmir Conundrum map

পেপার ক্লিপিং

ভারত-চীন প্রতিযোগিতা বাংলাদেশকে কী দিল?****


👉 Read More...👇

Add a Comment