বাংলাদেশে বাণিজ্য সহায়ক পরিবেশ

পোশাক খাতে করঃ ২০১৭-১৮ বছরে পোশাক খাতে কর্পোরেট কর ২০% থেকে কমিয়ে ১২% করা হয়। ও পোশাক রপ্তানিতে উৎসে কর ০.৭%। সংশ্লিষ্ট ব্যবসায়ীদের দাবি কর্পোরেট কর ১০% করা হক ও উৎসে কর বাতিল করা হক।

গ্যাসের মূল্য বৃদ্ধিঃ শিল্পে বয়লারে ব্যবহৃত গ্যাসের বর্তমান মূল্য ৪.৭৬টাকা। মূল্য বৃদ্ধির প্রস্তাবে ধারণা করা হচ্ছে, নতুন মূল্য ১৫ থেকে ১৬ টাকা হতে পারে। এ হিসাবে এক কেজি সুতা তৈরিতে ২২ টাকার গ্যাস খরচ হবে। এ বাড়তি মূল্য বাজার থেকে হঠাৎ করে তোলা প্রায় অসম্ভব।

এলএনজি আমদানিঃ দেশের শিল্প কলকার খানায় তীব্র গ্যাস সংকট কাটিয়ে উঠতে সরকার কাতার থেকে তরলীকৃত প্রাকৃতিক গ্যাস আমদানি শুরু করেছে।

নতুন শিল্পে প্রতিবন্ধকতাঃ বিদেশ থেকে ভোল্টেজ স্ট্যাবিলাইজার আমদানি করতে কর দিতে হয় এক শতাংশ। এর মূল কাঁচামাল হলো একটি কোর, যাতে অ্যালুমিনিয়ামের তার প্যাঁচানো হয়। তার পেঁচিয়ে এটিকে আসলে একটি ট্রান্সফরমারে পরিণত করা হয়। ওই কোর বা অ্যালুমিনিয়াম তারের কোনোটিই আমাদের দেশে উৎপন্ন হয় না। পুরোটাই বিদেশ থেকে আনতে হয়। অ্যালুমিনিয়ামের তার- সেটির আমদানি শুল্ক ১০ শতাংশ এবং ওই কোরটির আমদানি ও সম্পূরক শুল্ক হলো ২৮ শতাংশ! মানে ১০ শতাংশ আর ২৮ শতাংশ শুল্ক দিয়ে আমাদের তরুণকে লড়তে হয় এমন একটি পণ্যের সঙ্গে, যা কিনা মাত্র ১ শতাংশ শুল্ক দিয়ে দেশে নিয়ে আসা যায়।


👉 Read More...👇