বিভিন্ন শিল্পের সজ্ঞা

শিল্প কাকে বলে?
কাঁচামাল (Raw materials) ব্যবহার করে মধ্যবর্তী কোন দ্রব বা চূড়ান্ত পণ্য উৎপাদন করার প্রক্রিয়াকে শিল্প বলে। একটি উদাহরণ দিয়ে বিষয়টি বুঝতে চেষ্টা করি। কোন একজন উদ্যোক্তা কৃষকের কাছ থেকে তুলা কিনে তা থেকে সুতা তৈরি করলে আমরা তাকে শিল্প বলতে পারি। যেহেতু এ সুতা এখনও চূড়ান্ত দ্রব- পোষাকে পরিণত হয়নি তাই এই উৎপাদিত সুতাকে মধ্যবর্তী দ্রব বলতে পারি। আবার কোন গার্মেন্টস ফ্যাক্টরির মালিক উপর্যুক্ত সুতা দিয়ে বা তিনি সরাসরি কৃষকের কাছে থেকে তুলা নিয়ে সুতা বানিয়ে তা থেকে পোষাক তৈরি করলেও তাকে শিল্প বলে।

প্রতিস্থাপন ব্যয় What is replacement cost?
শিল্পের সজ্ঞা জানার আগে আমরা জানবো প্রতিস্থাপন ব্যয় কী? ধরা যাক আপনি এক কাঠা জমি ক্রয় করলেন দশ লক্ষ টাকায়। এর একবছর পরে আপনি এই জমিটির পরিবর্তে তার পাশের এক কাঠা জমি নিতে চাইলেন, কিন্তু এখন তার দাম বার লক্ষ টাকা। এক্ষেত্রে আপনার প্রতিস্থাপন ব্যয় হল বার লক্ষ টাকা। আবার ধরা যাক আপনি একটি স্মার্ট ফোন কিনলেন দশ হাজার টাকায় , এক বছর পর ঐ ফোন কোম্পানিই ফোনটির দাম কমিয়ে আট হাজার করল। সেক্ষেত্রে আপনার প্রতিস্থাপন ব্যয় হিসাব করা হবে আট হাজার টাকা। অর্থাৎ একই জিনিসের বর্তমান মূল্যই প্রতিস্থাপন ব্যয়।

বাংলাদেশের শিল্প

কারখানাতে মূলধন ও কাঁচামাল ব্যবহার করে বিভিন্ন রকমের শিল্পদ্রব্য উৎপাদন করা হয়। আমাদের দেশের শিল্প কে ব্যাপক অর্থে দুই ভাগে ভাগ করা হয়েছে:
১. উৎপাদন শিল্পঃ
যে শিল্প প্রক্রিয়ায় ব্যবহার বা বিক্রি করার উদ্দেশ্য নিয়ে শ্রম, যন্ত্র ও সরঞ্জাম ব্যবহার করে বিভিন্ন ধরণের পণ্য প্রস্তুত করা হয় তাকেই উৎপাদন শিল্প বলা হয়। উদাহরণস্বরুপঃ বস্ত্র শিল্প, চিনি শিল্প, সার শিল্প, সিমেন্ট শিল্প ও জাহাজ নির্মাণ শিল্প উল্লেখযোগ্য।
২. সেবা শিল্পঃ স্থায়ী সম্পদ বা মেধা সম্পদ ব্যবহার করে যেসব শিল্প প্রতিষ্ঠান সেবামূলক কাজ করে তাকে সেবা শিল্প বলা হয়। উদাহরণস্বরুপঃ হাসপাতাল,পরিবহন, পর্যটন সেবা উল্লেখযোগ্য।

বৃহৎ শিল্প কী?
What is large industry?
কোন একটি শিল্প প্রতিষ্ঠানের ভবন ও জমি বাদ দিয়ে মোট স্থায়ী সম্পদের (প্রতিস্থাপন ব্যয় সহ) পরিমাণ ৩০ কোটি টাকার অধিক বা যেখানে ২৫০ জনের বেশি শ্রমিক কাজ করে সে সকল শিল্প প্রতিষ্ঠানকে বৃহৎ শিল্প (large industry) বলে।

মাঝারি শিল্প কী?
What is Medium industry?
কোন একটি শিল্প প্রতিষ্ঠানের ভবন ও জমি বাদ দিয়ে মোট স্থায়ী সম্পদের (প্রতিস্থাপন ব্যয় সহ) পরিমাণ ১০-৩০ কোটি টাকার মত যেখানে ১০০-২৫০ জন শ্রমিক কাজ করে সে সকল শিল্প প্রতিষ্ঠানকে মাঝারি শিল্প (Medium industry) বলে।

ক্ষুদ্র শিল্প কী?
What is small industry?
কোন একটি শিল্প প্রতিষ্ঠানের ভবন ও জমি বাদ দিয়ে মোট স্থায়ী সম্পদের (প্রতিস্থাপন ব্যয় সহ) পরিমাণ ৫০ লক্ষ থেকে ১০ কোটি টাকার মত অথবা যেখানে ২৫-৯৯ জন শ্রমিক কাজ করে সে সকল শিল্প প্রতিষ্ঠানকে ক্ষুদ্র শিল্প (small industry) বলে।

মাইক্রো শিল্প কী?
What is micro industry?
কোন একটি শিল্প প্রতিষ্ঠানের ভবন ও জমি বাদ দিয়ে মোট স্থায়ী সম্পদের (প্রতিস্থাপন ব্যয় সহ) পরিমাণ ৫ লক্ষ থেকে ৫০ লক্ষটাকার মত অথবা যেখানে ১০-২৪ জন শ্রমিক কাজ করে সে সকল শিল্প প্রতিষ্ঠানকে মাইক্রো শিল্প (micro industry) বলে।

কুটির শিল্প কী?
What is cottage industry?
কোন একটি শিল্প প্রতিষ্ঠানের ভবন ও জমি বাদ দিয়ে মোট স্থায়ী সম্পদের (প্রতিস্থাপন ব্যয় সহ) পরিমাণ ৫ লক্ষ লক্ষটাকার কম অথবা যেখানে ১০ জনের কম শ্রমিক(সাধারণত পরিবারের সদস্য) কাজ করে সে সকল শিল্প প্রতিষ্ঠানকে কুটির শিল্প (cottage industry) বলে।

ক্ষুদ্র ও মাঝারি শিল্প (Small and medium-sized enterprises): দেশে প্রায় ৭৫-৯০ শতাংশ শিল্পই ক্ষুদ্র ও মাঝারি খাতের অন্তর্ভুক্ত। জিডিপিতে এ খাতের অবদান প্রায় ২৫ শতাংশ।

Add a Comment