পঞ্চম সংশোধনীর পটভূমি

মূলত দুটি কারণে পঞ্চম সংশোধনীর মাধ্যমে ধর্মনিরপেক্ষতা নীতির আমূল পরিবর্তন আনায়ন করা হয়।

অভ্যন্তরীণ কারণঃ স্বাধীনতা যুদ্ধের সময় দেশে মুসলিমদের সংখ্যা মোট জনসংখ্যার ৮২%(বর্তমান-৮৯%)। তাই এই অধিকাংশ জনগণ মনে করেছিল দেশের রাষ্ট্রধর্ম হবে ইসলাম। তাই ধর্মনিরপেক্ষতা তাদের মনে আঘাত হানে। অনেকে মনে করতেন তাদের ধর্মীয় বিশ্বাসে সুপরিকল্পিতভাবে আঘাত হানা হয়েছে। এ প্রতিক্রিয়া মোকাবেলায় তৎকালীন সরকার বিভিন্ন যুক্তি দেখালেও কোণ ফল হয়নি।

বৈদেশিক কারণঃ ধর্মনিরপেক্ষতার নীতি গ্রহণ করায় অন্যান্য মুসলিম রাষ্ট্রের সাথে বাংলাদেশের সম্পর্ক সৃষ্টিতে প্রতিবন্ধকতার সৃষ্টি হয়। পরবর্তীতে জিয়া সরকার রাষ্ট্র পরিচালনার মূলনীতেত পরিবর্তন আনেন এবং মুসলিম বিশ্বের আস্থা অর্জন করেন।
সংবিধান
রাজনৈতিক কারণঃ প্রেসিডেন্ট জিয়াউর রহমান সংখ্যাগরিষ্ঠ মুসলমানদের ধর্মীয় সেন্টিমেন্টকে কাজে লাগিয়ে জনপ্রিয়তা বৃদ্ধি এবং মুসলিম বিশ্বের সাথে সম্পর্ক আরো জোরদার করার জন্য পঞ্চম সংশোধনী আনেন। অবশ্য পরবর্তীতে জেনারেল এরশাদ মুসলমানদের আরও সন্তুষ্ট করার জন্য সংবিধানের অষ্টম সংশোধনীতে ইসলামকে রাষ্ট্র ধর্মের মর্যাদা দেন। সংবিধানের ২ক। “প্রজাতন্ত্রের রাষ্ট্রধর্ম ইসলাম, তবে হিন্দু, বৌদ্ধ, খ্রীষ্টানসহ অন্যান্য ধর্ম পালনে রাষ্ট্র সমমর্যাদা ও সমঅধিকার নিশ্চিত করিবেন। ”

সামরিক শাসনকে বৈধতা প্রদানঃ পঞ্চম সংশোধনীতে ১৯৭৫-এর ১৫ আগস্টে সামরিক শাসন জারির পর থেকে ৬ এপ্রিল ১৯৭৯ পর্যন্ত সামরিক শাসনামলের সব আদেশ, ঘোষণা ও দণ্ডাদেশ বৈধ বলে অনুমোদন করে।


👉 Read More...👇

Add a Comment