মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র

মানবাধিকারের সার্বজনীন ঘোষণাপত্র (ইংরেজি: Universal Declaration of Human Rights (UDHR)) একটি ঘোষণাপত্র যা একটি আন্তর্জাতিক দলিল যা জাতিসংঘের সাধারণ পরিষদ দ্বারা গৃহীত হয় যা সমস্ত মানুষের অধিকার এবং স্বাধীনতাকে সংহত করে। এলেনর রুজভেল্টের সভাপতিত্বে জাতিসংঘের একটি কমিটি কর্তৃক খসড়া তৈরি করা হয়, এটি ফ্রান্সের প্যারিসের প্যালেস দে শ্যালোটে ১০ ডিসেম্বর ১৯৪৮ (৪০তম বিসিএস প্রিলিমিনারি) এ তৃতীয় অধিবেশন চলাকালীন সাধারণ পরিষদ কর্তৃক রেজোলিউশন ২১৭ হিসাবে গৃহীত হয়।প্রত্যেক মানুষের মানবাধিকার নিশ্চিত করার লক্ষ্য নিয়ে এই সনদ ঘোষিত হয়।

কাঠামো এবং বিষয়বস্তু
সার্বজনীন ঘোষণার অন্তর্নিহিত কাঠামোটি একটি প্রস্তাবনা এবং প্রারম্ভিক সাধারণ নীতিসহ নেপোলিয়ন কোড দ্বারা প্রভাবিত হয়েছিল। এর চূড়ান্ত কাঠামোটি ফরাসি আইনবিদ রেনে ক্যাসিন দ্বারা প্রস্তুত দ্বিতীয় খসড়ায় রূপ নেয়, যিনি কানাডীয় আইন পণ্ডিত জন পিটার্স হামফ্রে দ্বারা প্রস্তুত প্রাথমিক খসড়ায় কাজ করেছিলেন।

ঘোষণাপত্রে নিম্নলিখিতগুলি রয়েছে:

প্রস্তাবনাটি ঐতিহাসিক এবং সামাজিক কারণগুলিকে নির্ধারণ করে যা ঘোষণার খসড়া তৈরির প্রয়োজনীয়তার দিকে পরিচালিত করেছিল।
অনুচ্ছেদ ১-২ মর্যাদা, স্বাধীনতা এবং সমতার মৌলিক ধারণাগুলি প্রতিষ্ঠা করে।
অনুচ্ছেদ ১২-১৭ প্রতিটি রাষ্ট্রের মধ্যে চলাচল ও বসবাসের স্বাধীনতা, সম্পত্তির অধিকার এবং জাতীয়তার অধিকার সহ সম্প্রদায়ের প্রতি ব্যক্তির অধিকারগুলি নির্ধারণ করে।
অনুচ্ছেদ ১৮-২১ তথাকথিত “সাংবিধানিক স্বাধীনতা” এবং আধ্যাত্মিক, জনসাধারণ এবং রাজনৈতিক স্বাধীনতা, যেমন চিন্তা, মতামত, মতপ্রকাশ, ধর্ম ও বিবেকের স্বাধীনতা, শব্দ, ব্যক্তির শান্তিপূর্ণ সংগঠন এবং যে কোনও মিডিয়ার মাধ্যমে তথ্য এবং ধারণা গ্রহণ ও প্রদানকে অনুমোদন করে।
অনুচ্ছেদ ২২-২৭ স্বাস্থ্যসেবা সহ কোনও ব্যক্তির অর্থনৈতিক, সামাজিক এবং সাংস্কৃতিক অধিকারকে অনুমোদন করে। এটি পর্যাপ্ত জীবনযাত্রার মানের বিস্তৃত অধিকারকে সমর্থন করে এবং মাতৃত্ব বা শৈশবে দেওয়া যত্নের বিশেষ উল্লেখ করে।
অনুচ্ছেদ ২৮-৩০ এই অধিকারগুলি প্রয়োগের সাধারণ উপায়গুলি, যে ক্ষেত্রগুলিতে ব্যক্তির অধিকার প্রয়োগ করা যায় না, সমাজের প্রতি ব্যক্তির কর্তব্য এবং জাতিসংঘ সংস্থার উদ্দেশ্য লঙ্ঘন করে অধিকারের ব্যবহার নিষিদ্ধ করে।

Add a Comment