মোবাইলের USSD ও MMI কী?

What is USSD and MMI?

আপনি আপনার মোবাইলে স্টার (*) ও হ্যাস (#) দিয়ে যে সকল নাম্বার ডায়াল করেন, এগুলোকে বলা হয় MMI কোড। MMI কথাটির অর্থ হলো – Man-Machine-Interface. আমাদের হাতে যখন একটা মোবাইল থাকে তখন তা আমরাই চালাই। কিন্তু আমরা যে সকল কল বা মেসেজ পাঠাই সেগুলো নিদির্ষ্ট নাম্বারে বা ব্যাক্তিকে পৌঁছে দেওয়া জন্য মোবাইল কোম্পানি কোন মানুষকে বসে রাখে না। বরং তারা এমন একটা মেসিন বসিয়ে রাখে যেটা কল বা মেসেজটা পাঠানোর কাজ করে। এই মেসিনের সাথে আমাদের মোবাইলের যোগাযোগটাই MMI.
এই এমএমআই কোডগুলো দেখতে প্রায় একই রকম হলেও আলাদা আলাদা কাজ করে। যেমন কিছু কোড আছে যেগুলো সিম কার্ডের সাথে যোগাযোগ করে যেমন- গ্রামীণফোনের মোবাইল নাম্বার দেখতে *2#. আবার ব্যাল্যান্স চেক করতে *566# ডায়াল করতে হয়। ব্যাল্যান্স চেক করার এই কোডটা নেটওয়ার্কের সাথে যোগাযোগ করে।

এবার আসা যাক USSD এর কথায়। USSD এর পূর্ণরূপ হলো- Unstructured Supplementary Service Data. কথা হলো- Unstructured আর Supplementary এই কঠিন টাইপের শব্দ দুটো নিয়ে মাথা ঘামানোর কোন দরকার নেই। আমরা আরও সহজ করে USSD বোঝার চেষ্টা করব। প্রথম কথা USSD একধরনের MMI, অর্থাৎ এই কোডও শুরু হয় স্টার (*) দিয়ে এবং শেষ হয় হ্যাস (#) দিয়ে।
দ্বিতীয় কথা USSD অনেকটা SMS (short message service) এর মত। একটু পার্থক্য ও আছে। ধরেন, কাউকে SMS দিলেন, তার ফোনটা ঐ সময়ে বন্ধ ছিল, সে এক-দুই ঘন্টা বা একদিন পরেও যদি মোবাইল অন করে, তাহলে গতদিনের পাঠানো SMS টা সে পাবে। কিন্তু USSD এর ক্ষেত্রে তা হবে না। এটি দিয়ে তাৎক্ষণাৎ যোগাযোগ ঘটে। না হলে Time out বা Session out নামে ইরোর মেসেজ দেখায়। যেমন কেউ বিকাশে বা রকেটে *247# এই ধরনের কোড ডায়াল করলে যদি বেশি দেরি করে ত তাকে আবার প্রথম থেকে শুরু করতে হয়।

Add a Comment