কমিউনিটি স্বাস্থ্য ক্লিনিক

স্বাধীনতার পর দেশের প্রকৃত গণমুখী কার্যক্রমের মধ্যে কমিউনিটি ক্লিনিক ব্যবস্থা সবচেয়ে সফল উদ্যোগ। কমিউনিটি ক্লিনিক বাংলাদেশের স্বাস্থ্য খাতে বিপ্লব ঘটিয়েছে। এই ক্লিনিকের মাধ্যমে গ্রামাঞ্চলের মানুষের দোরগোড়ায় পৌঁছে গেছে স্বাস্থ্য সেবা। মা ও শিশুর পাশাপাশি প্রান্তিক জনপদের সাধারণ মানুষের স্বাস্থ্যসেবায় নীরব বিপ্লব ঘটিয়েছে এই ক্লিনিক।

২০১৭ সালের ১৬ ফেব্রুয়ারি জাতীয় সংসদের প্রশ্নোত্তর পর্ব অনুযায়ী তৃণমূল পর্যায়ে স্বাস্থ্য সেবা পৌঁছে দিতে কমিউনিটি ক্লিনিক চালু করা হয়েছে প্রায় ১৩ হাজার ১৩৬টি। (40তম বিসিএস প্রিলিমিনারি) তবে বর্তমানে বাংলাদেশে কমিউনিটি ক্লিনিকের সংখ্যা ১৩,৭৭৯টি

বাংলাদেশ এমন একটি দেশ যা 1978 সালে “প্রাথমিক স্বাস্থ্যসেবা (পিএইচসি)” দ্বারা ২000 সাল নাগাদ “হেলথ ফর অল” (এইচএফএ) নিশ্চিত করার প্রতিশ্রুতি দিয়ে “আলমা-আত্ত ঘোষণাপত্র” -এ স্বাক্ষর করে। তবে 1996 সালে এটি লক্ষ্য করা গেছে যে আমরা সেট সূচক অনুযায়ী গন্তব্য পিছনে অনেক পিছিয়ে ছিল। বাংলাদেশের গ্রামীণ জনগোষ্ঠীর (জাতীয় জনসংখ্যার প্রায় তিন চতুর্থাংশ) জনসংখ্যার অনুপস্থিতিতে পিএইচসি’র অসম্পূর্ণতা এবং দুর্বলতা ছিল গুরুত্বপূর্ণ কারণ।

এসব সংকট মোকাবেলার জন্য 1996 সালে বাংলাদেশ সরকার সারা দেশ জুড়ে গ্রামবাসীদের দরজায় পিএইচসি বিস্তারের জন্য কমিউনিটি ক্লিনিক (সিসি) (প্রায় 6000 জনসংখ্যার 1 সি.সি.) স্থাপনের পরিকল্পনা করেছিল।

বাংলাদেশ গত দুই দশকে স্বাস্থ্য সংক্রান্ত বিভিন্ন বিষয়সমূহে প্রতিবেশী ও বিশ্বের অন্যান্য উন্নয়নশীল দেশগুলির তুলনায় উল্লেখযোগ্য অগ্রগতি অর্জন করেছে। নির্ধারিত সময়ের আগেই আমরা এমডিজি-৪ অর্জন করেছি এবং সীমিত স্বাস্থ্য বাজেট ও সেই সাথে অন্যান্য আরো অনেক সীমাবদ্ধতা সত্ত্বেও এমডিজি-৫ এর সীমারেখার কাছে রয়েছি। আমরা এখন এসডিজি যুগে রয়েছি। বাংলাদেশে ৪র্থ এইচপিএন সেক্টর প্রোগ্রাম জানুয়ারী ২০১৭ থেকে জুন ২০২২ এর মধ্যে একটি নির্দিষ্ট সময়ের জন্য চালু রয়েছে। এসডিজি এর প্রথম সাড়ে পাঁচ বছরের জন্য, এমডিজি হিসাবে এসডিজি অর্জনে সিবিএইচসি উল্লেখযোগ্য অবদান রাখবে এবং ২০৩০ সালের মধ্যে এসডিজির অর্জন অব্যাহত থাকবে। ৪র্থ এইচপিএন সেক্টর প্রোগ্রামের অধীনে সিবিএইচসি’র মাত্রা আরো বাড়ানো হয়েছে। সংক্ষেপে, এটি কমিউনিটি ক্লিনিক (বর্তমান সরকারের পতাকাধারী বা ফ্ল্যাগশিপ অর্থাৎ নেতৃত্বদানকারী গুরুত্বপূর্ণ কার্যক্রম) এবং ইএসডি (এশেনশিয়াল হেলথ সার্ভিস সিসি ব্যতীত ইউএইচসি থেকে উপজেলা এর মধ্যে বিদ্যমান সমস্ত প্রতিষ্ঠান) এর কার্যক্রমের অন্তর্ভুক্ত।

Add a Comment