Notice: Trying to get property 'user_login' of non-object in /home/bcssolutionbd/public_html/wp-content/plugins/wordpress-seo/frontend/schema/class-schema-utils.php on line 25

বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮

বাংলা সাহিত্যে অনন্য অবদান রাখায় চারজনকে ‘বাংলা একাডেমি সাহিত্য পুরস্কার-২০১৮’এ ভূষিত করা হয়েছে। এবছর দশটি বিভাগের মধ্যে চারটি বিভাগে অর্থাৎ কবিতা, কথাসাহিত্য, প্রবন্ধ ও গবেষণা এবং মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্য শাখায় পুরস্কার দেওয়া হচ্ছে।

কবিতায় : কবি কাজী রোজী
কাজী রোজী ১৯৬০-এর দশকে কবিতা লেখা শুরু করেন। তাঁর উল্লেখযোগ্য কাব্য গ্রন্থগুলো হলো: পথঘাট মানুষের নাম, নষ্ট জোয়ার, আমার পিরানের কোনো মাপ নেই, লড়াই।

কথাসাহিত্যে : মোহিত কামাল
মোহিত কামালের প্রকাশিত কিছু উপন্যাস- চোরাগলি, বিষাদনদী, আঁধারে আলোর ঢেউ, মরুঝড়, চেনা বন্ধু অচেনা পথ ইত্যাদি। গল্পগ্রন্থের মধ্যে উল্লেখযোগ্য- নেতার আসন গ্রহণ, পৃথিবীতে কে কাহার ইত্যাদি। কিশোর উপন্যাসের মধ্যে আছে- দুরন্ত দুখু, দুখু জাদুর বাকসে সোনার মোহর ইত্যাদি। স্বপ্নডানা, বন্ধু আমার বন্ধু তাঁর দুটি শিশুতোষ উপন্যাস।

প্রবন্ধ ও গবেষণায় : সৈয়দ মোহাম্মদ শাহেদ
সৈয়দ মোহাম্মদ শাহেদ হলেন একজন বাংলাদেশি ভাষাবিদ, শিক্ষক, লেখক এবং বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক। প্রবন্ধ ও গবেষনায় বিশেষ অবদানের জন্য তিনি বাংলা একাডেমি সাহিত্য পুরস্কারে ভূষিত হন।

মুক্তিযুদ্ধভিত্তিক সাহিত্যে : আফসান চৌধুরী
একজন বাংলাদেশি গবেষক, কলাম লেখক ও সাংবাদিক। তার অন্যান্য উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে: বাংলাদেশ ১৯৭১ (বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে লেখা), বিশ্বাসঘাতকগণ (বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধ নিয়ে লেখা উপন্যাস)

Add a Comment