বাংলাদেশে মাথাপিছু আয় কত?

বর্তমানে UNDP এর মতে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১২৭১ ডলার। অর্থনৈতিক সমীক্ষা-২০১৮ এর মতে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় ১৭৫২ডলার। আবার বিশ্ব ব্যাংকের মতে ১৫১৬ডলার। ধান্দা লাগছে, ভাবছেন দেশ একটা মাথাপিছু আয় ক্যামতে তিন প্রকার হয়। হ–য়, কেননা একেক সংস্থা একেক পদ্ধতিতে হিসাব করে। যেমন বিশ্ব ব্যাংক হিসাব করে Atlas পদ্ধতিতে।

এই প্রশ্নটি বিগত ২৭, ২১, ও ১৯ তম বিসিএস প্রিলিমিনারিতে এসেছিল।
আরও জেনে রাখতে পারেন- বাংলাদেশের মাথাপিছু বৈদেশিক ঋণ যেখানে ৪৩৪ ডলার সেখানে পাকিস্তানের ৯৭৪ ডলার। আর বাংলাদেশে বৈদেশিক মুদ্রার রিজার্ভ বর্তমানে ৩২ বিলিয়ন ডলার পাকিস্তানের তা চার ভাগের এক ভাগ অর্থাৎ মাত্র ৮ বিলিয়ন ডলার।

মাথাপিছু আয় বা Per Capita Income কী?
মাথাপিছু আয় কিভাবে হিসাব করা হয়?

একটি নির্দিষ্ট দেশের প্রত্যেকটি মানুষ গাণিতিকভাবে যে আয় করে তাকে Per Capita Income বা মাথাপিছু আয় বলে। কোন অর্থ বছরে একটি দেশ মোট যে পরিমান আয় করে তাকে সে দেশের জনসংখ্যার পরিমাণ দিয়ে ভাগ দিলে মাথাপিছু আয় পাওয়া যায়।

ধরাযাক কোন এক অর্থবছরে বাংলাদেশের মোট আয় হল চব্বিশ হাজার কোটি ডলার, এখন এই ডলারকে মোট জন সংখ্যা দিয়ে ভাগ দিলে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয় পাওয়া যাবে। ধরেনিলাম জনসংখ্যা ষোল কোটি,

মাথাপিছু আয়= $\frac{২৪০০০,০০০০০০০}{১৬,০০০০০০০}=১৫০০$
অতএব আমরা বলতেপারি ঐ বছরে বাংলাদেশের প্রত্যেকটি মানুষের আয় হয়েছে ১৫০০ ডলার। আর এ পরিমাণকেই বলা হবে বাংলাদেশের মানুষের মাথাপিছু আয়।

মাথাপিছু আয় দিয়ে কী বোঝায়?
মাথাপিছু আয় দিয়ে সাধারণত ঐ দেশের মানুষের জীবন যাত্রার মান বিবেচনা করা হয়। যে দেশের মাথাপিছু আয় যত বেশি, সে দেশের মানুষের জীবন যাত্রার মান তত উন্নত বলে ধরে নেওয়া হয়। বিদেশি বিনিয়োগ কারীরাও কোন দেশের বিনিয়োগ করার পূর্বে মাথা পিছু আয়কে বিবেচনায় নেয়। কেননা অধিক মাথাপিছু আয় মানে অধিক ক্রয় ক্ষমতা। কোন দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে যাওয়া মানে সে দেশের মানুষের ক্রয় সক্ষমতা বেড়ে যাওয়া, ফলে একজন ব্যবসায়ী তার ব্যবসা সম্প্রসারণের উদ্যোগ নেন।

মাথাপিছু আয়ের ত্রুটি
মাথাপিছু আয় মানুষের ‘আয় বৈষম্যকে’ হিসাবে নেয় না। আগের উদাহরণটিতে আমরা ধরে নিলাম বাংলাদেশের দুই লক্ষ মানুষের আয় বিশ হাজার কোটি ডলার , তাহলে বাকি পনের কোটি অষ্টানব্বই লক্ষ মানুষের আয় চার হাজার কোটি ডলার।
দুই লক্ষ মানুষের মাথাপিছু আয় হবে $\frac{২০০০০,০০০০০০০}{২,০০০০০} = ১০,০০০০০$ দশ লক্ষ ডলার।
অপরপক্ষে পনের কোটি অষ্টানব্বই লক্ষ মানুষের মাথাপিছু আয় হবে= $\frac{৪০০০,০০০০০০০}{১৫,৯৮০০০০০}= ২৫০$(প্রায়)
স্পষ্টত প্রথম শ্রেণির মানুষের সাথে দ্বিতীয় শ্রেণির মাথাপিছু আয়ে ব্যবধান আকাশ পাতাল। কিন্তু গড় করলে সবার ১৫০০ ডলার হয়। কত সুন্দর!!

তাই একটি দেশের মানুষের প্রকৃত জীবনযাত্রার মান পেতে চাইলে মাথাপিছু আয়ের সাথে সাথে আয় বৈষম্য, দারিদ্র্যের হার বিবেচনায় নিতে হবে।

Add a Comment