প্রাইভেট ও পাবলিক কোম্পানি কী?

আপনি লিমিটেড কোম্পানি কী? পোস্টটি না পড়ে থাকলে আগে পড়তে পারেন।
What is private and Public Company?

পাবলিক লিমিটেড কোম্পানি কি? (Public Limited Company)
একটি পাবলিক লিমিটেড কোম্পানি এমন একটি সংস্থা যা initial public offering (IPO) এর মাধ্যমে সিকিউরিটিজ ইস্যু করে স্টক এক্সচেঞ্জ এর মাধ্যমে মূলধন সংগ্রহ করে। বেশিরভাগ পাবলিক কোম্পানি প্রথম অবস্থায় প্রাইভেট কোম্পানী হিসবে গড়ে ওঠে, পরে বিভিন্ন শর্ত সাপেক্ষে তা পাবলিক কোম্পানিতে পরিণত হয়। পাবলিক কোম্পানীর উদাহরণ গুগল ইনক (Google Inc)। পাবলিক লিমিটেড কোম্পানি (পিএলসি) সাধারণত শেয়ার ইস্যু করার মাধ্যমে মূলধন সংগ্রহ/বাড়াতে পারে। সে শেয়ারগুলি স্টক এক্সচেঞ্জে ট্রেড করা হয়।

প্রাইভেট কোম্পানি কি?
প্রাইভেট কোম্পানি ব্যাক্তি মালিকানাধীন একটি সংস্থা। প্রাইভেট কোম্পানি স্টক ইস্যু করলেও শেয়ারগুলি পাবলিক এক্সচেঞ্জে ট্রেড করতে পারে না। শেয়ারগুলো এর মালিকেরা ক্রয় করে থাকেন। ফলস্বরূপ, প্রাইভেট কোম্পানিগুলির জন্য সিকিউরিটিজ এবং এক্সচেঞ্জ কমিশনের (এসইসি) কঠোর নিয়ম নীতি বা শর্ত পূরণ করতেও হয় না। সাধারণভাবে, এই ব্যবসার শেয়ারগুলি তারল্য কম, এবং তাদের মূল্যায়ন নির্ধারণ করা আরো কঠিন।

যৌথমূলধনি কারবার
যৌথমূলধনি কারবার প্রাইভেট লিমিটেড ও পাবলিক লিমিটেড হতে পারে। প্রাইভেট কোম্পানির উদ্যোক্তার সদস্য সংখ্যা ২ থেকে ৫০ পর্যন্ত হতে পারে আর পাবলিক পাবলিক লিমিটেড কোম্পানির উদ্যোক্তার সদস্যসংখ্যা নিম্নে ৭ ও ঊর্ধ্বে শেয়ার দ্বারা সীমাবদ্ধ যেকোনো সংখ্যক হতে পারে। পাবলিক লিমিটেড বা প্রাইভেট লিমিটেড উভয় কোম্পানি প্রতিষ্ঠানই শেয়ার বিক্রয়ের মাধ্যমে মূলধন সংগ্রহ করে। তবে প্রাইভেট লিমিটেড কোম্পানি শেয়ারবাজারে শেয়ার বিক্রয় না করে নির্ধারিত মালিকদের মধ্যে বিক্রয় করে। পাবলিক লিমিটেড কোম্পানির তহবিলের সংগ্রহের একটি গুরুত্বপূর্ণ উৎস হল শেয়ার বিক্রয়।

Add a Comment