বিশ্ব পরিবেশ দিবস

বিগত সালের BCS Preliminary- তে এখান থেকে প্রশ্ন এসেছে 2 টি।

প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। (২৬তম বিসিএস প্রিলিমিনারি) ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুনে সুইডেনের স্টকহোমে জাতিসংঘের মানবিক পরিবেশ কনফারেন্স অনুষ্ঠিত হয়। এর পরিপ্রেক্ষিতে বিশ্বব্যাপী জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে জাতিসংঘের সাধারণ পরিষদের ২৭তম অধিবেশনে এই সিদ্ধান্ত গ্রহণ করা হয় যে প্রতি বছর ৫ জুন বিশ্ব পরিবেশ দিবস পালিত হবে। এই অনুভূতির ভিত্তিতেই গঠিত হয় জাতিসংঘ পরিবেশ কর্মসূচি (United Nations Environment Programme- UNEP)

“একটাই পৃথিবী (Only One Earth)” এই বাক্যটিকে প্রতিপাদ্য করে ১৯৭৪ সালে প্রথম বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়। ১৯৮৭ সাল থেকে পৃথিবীর বিভিন্ন দেশে পালাক্রমে বিশ্ব পরিবেশ দিবস পালিত হয়ে আসছে, যাতে পরিবেশ রক্ষার বিষয়টি কেন্দ্রীভূত না থেকে সবার মাঝে ছড়িয়ে দেওয়া যায়।

২০১৯ সালের বিশ্ব পরিবেশ দিবস পালনে হোস্ট কান্ট্রি ছিল চীন। ২০১৯ সালের বিশ্ব পরিবেশ দিবসের প্রতিপাদ্য বিষয় ছিল- আসুন বায়ু দূষন প্রতিরোধ করি (Beat Air pollution)। ২০১৮ সালের বিশ্ব পরিবেশ দিবস আন্তর্জাতিকভাবে আয়োজন করে ভারত। প্রতিপাদ্য বিষয় ছিল- ‘আসুন প্লাস্টিক দূষণ বন্ধ করি’ (Beat Plastic Pollution), (৩৯তম বিসিএস প্রিলিমিনারি) এবং স্লোগান ছিল ‘প্লাস্টিক পুনঃব্যবহার করি, না পারলে বর্জন করি’।

Add a Comment