BCS-Solution

হৃৎপিণ্ড

হৃদযন্ত্র বা হৃৎপিণ্ড একটি অত্যন্ত জটিল এবং গুরুত্বপূর্ণ অঙ্গ। এটি কঠোর পরিশ্রমী, অর্থাৎ একটানা আজীবন এটি কাজ করে চলে। কার্যত হৃদযন্ত্রই আমাদের প্রাণ বাঁচিয়ে রাখে। এটি মূলত একটি পাম্প, যা শরীরের রক্তের প্রবাহকে সচল রাখে।
প্রতিদিন মানুষের হার্টবিট হয়ে থাকে প্রায় ১ লাখ বার। অর্থাৎ প্রতি সেকেন্ডে ১ বার বা প্রতি মিনিটে ৬০ থেকে ১০০ বার : শিশুদের হার্টবিট ঘন ঘন হয়ে থাকে। বয়স বাড়ার সঙ্গে সঙ্গে এটি কমতে থাকে। ৭০ বছরের বেশি দীর্ঘ জীবনে ২ দশমিক ৫ বিলিয়ন বারের বেশি পালস হয়ে থাকে।
প্রফুল্লতা এবং যৌন সক্রিয়তা হার্ট বা হৃদযন্ত্র সুস্থ রাখতে সহায়ক ভূমিকা পালন করে। একজন মানুষের হৃদযন্ত্র থেকে উৎসারিত রক্তপ্রবাহের নালিগুলাে যদি একত্রে প্রলম্বিত করা হয়, তবে তা হবে ৬০ হাজার মাইলের বেশি, অর্থাৎ সেটি দিয়ে দুবার পৃথিবীকে মুড়িয়ে ফেলা যাবে।
বিষণ্ণতাপূর্ণ শৈশব বা ভাঙা সংসারের সন্তানদের শৈশবকালীন বিষন্নতা বয়স বাড়ার পরও হৃদরােগের সম্ভাবনাকে বাড়িয়ে দেয়। হৃদযন্ত্রের জন্য। মারাত্মক ক্ষতির একটি কারণ হচ্ছে ধূমপান। ধূমপায়ীদের হৃদরােগের আশঙ্কা বা ঝুঁকি অধূমপায়ীদের চেয়ে ২০০ থেকে ৪০০ গুণ বেড়ে যায়। হৃদরােগ এখনাে মানুষের মৃত্যুর অন্যতম প্রধান কারণ। গবেষণায় দেখা গেছে, যারা উদ্ভিদ ভিত্তিক খাবারের ওপর নির্ভরশীল বা নিরামিষভােজী, তাদের হৃৎপিণ্ড তুলনামূলকভাবে বেশি ভালাে থাকে।
হৃদ্‌যন্ত্রকে ভালােবাসার প্রতীক হিসেবে প্রদর্শন করা হয় । যান্ত্রিক পরীক্ষায়ও দেখা গেছে, একটি রােমান্টিক জুটির পরস্পরের হৃদয়ানুভূতির কারণে তাদের হৃদযন্ত্রের বিট সত্যিকারভাবেই সক্রিয় হয়ে থাকে। মানুষের হৃদযন্ত্র একটি হলেও অক্টোপাসের থাকে তিনটি। চিংড়ির হৃদ্যন্ত্র থাকে তার মাথায়। অন্যদিকে পরীক্ষা করে দেখা গেছে, জেলিফিশের কোনাে হৃদ্‌যন্ত্রই নেই।আতাউর রহমান মল্লিক

Exit mobile version