৩২তম বিসিএস লিখিত প্রশ্ন বাংলাদেশ বিষয়াবলি দ্বিতীয় পত্র

বিষয় কোড: ০০৬
পত্রঃ দ্বিতীয়
নির্ধারিত সময়ঃ ৩ ঘন্টা
পূর্ণমানঃ ১০০
[দ্রষ্টব্যঃ বাংলা অথবা ইংরেজি যে কোনো একটি ভাষায় উত্তর দেওয়া যাবে। প্রার্থীদিককে ১ নম্বর প্রশ্নের এবং অবশিষ্ট প্রশ্নের যে কোনো সাতটির উত্তর দিতে হবে। প্রত্যেক প্রশ্নের মান প্রশ্নের শেষ প্রান্তে দেখানো হয়েছে।]

১। সংবিধানের সংশ্লিষ্ট অনুচ্ছেদ অনুসরণে টীকা লিখুন (যে কোন চারটি):

২। সামাজিক নিরাপত্তা বেষ্টনী কর্মসূচী বলতে কী বোঝেন? বাংলাদেশ সরকার কর্তৃক বাস্তবায়নাধীন পাঁচটি কর্মসূচি বাস্তাবয়ন সমস্যা ও ফলাফল সম্বন্ধে আলোচনা করুন।

৩। সহস্রাব্দ উন্নয়ন লক্ষ্য বলতে কী বোঝেন? নির্ধারিত লক্ষ্যগুলি অর্জনে বাংলাদেশের বর্তমান অগ্রগতি পর্যালোচনা করুন।

৪। বাংলাদেশে নারী উন্নয়নের উদ্যোগগুলি আলোচনা করে আরও কোনো নতুন উদ্যোগের সুপারিশ করেন কি? কী কী? বর্ণনা করুন।

৫। সংবিধানের সংশ্লিষ্ট অনুচ্ছেদ অনুযায়ী নির্বাচন কমিশন গঠন ও উহার কার্যাবলি আলোচনা করিয়া উহাতে কোনে পরিবর্তন সুপারিশ করেন কি?

৬। বাংলাদেশের প্রধানমন্ত্রী অতিমাত্রায় ক্ষমতার অধিকারী’- এ উক্তির পক্ষে ও বিপক্ষে আপনার বক্তব্য উপস্থাপন করুন।

৭। ১৯৭২ সালের বাংলাদেশ সংবিধানে বিধৃত রাষ্ট্র পরিচালনার মুলনীতিসমূহ বর্ণনা করুন। সংবিধানের পঞ্চদশ সংশোধনের প্রেক্ষিতে কী কী পরিবর্তন সাধিত হয়েছে?

৮। বাংলাদেশের ভৌগলিক বৈশিষ্ট্যসমূহ আলোচনা করুন। বাংলাদেশের সংস্কৃতি ও ঐতিহ্য বৈচিত্রে পরিপূর্ণ- আপনি ইহা কিভাবে ব্যাখ্যা করবেন?

৯। সুশীল সমাজ বলতে কী বোঝেন? তাদের ভূমিকা মূল্যায়ন করুন। আপনি কি মনে রেন সুশীল সমাজ ও রাজনৈতিক দলের মত দ্বিধাবিভক্ত? যুক্তি দিয়ে বর্ণনা করুন।

১০। জলবায়ূ পরিবর্তনজনিত কারণে বাংলাদেশে কী কী বিরূপ প্রভাব পড়েছে এবং পড়তে পারে বণৃনা করে সরকারের গৃহীত প্রস্তবমুলক ব্যবস্থার বর্ণনা দিন।

Add a Comment