লিমিটেড কোম্পানি কী?

What is Limited Company?
ধরা যাক আপনার কাছে দশ লক্ষ টাকা আছে, আপনি একটি ব্যবসা শুরু করতে চাচ্ছেন। কিন্তু যে ব্যবসা শুরু করতে চাচ্ছেন তাতে এক কোটি টাকা পরিমাণ মূলধন লাগবে। আবার আপনার বাড়িতে পুকুর আছে তাতে মাছ চাষও করতে চাচ্ছেন। এমত অবস্থায় আপনি যা করতে পারেন- মনে করলাম আপনি আপনার দশ লক্ষ টাকা থেকে পাঁচ লক্ষ দিয়ে মাছ চাষ শুরু করলেন। আপনার কাছে থাকে আরও পাঁচ লাখ। এখন আপনি আপনার মত আরও উনিশজন মানুষকে খুঁজে বের করুন যারা সবাই পাঁচ লক্ষ করে দিয়ে আপনার কাঙ্ক্ষিত এক কোটি টাকার ব্যবসা শুরু করতে পারেন।

অথবা, ধরা যাক আপনি পাঁচলক্ষ করে টাকা দিতে পারে এমন উনিশজন সংগ্রহ করতে পারলেন না তখন আপনি শেয়ার বাজারে শেয়ার ছেড়ে টাকা সংগ্রহ করতে চাইলেন। আপনি গেলেন শেয়ার বাজারে তারা আপনাকে বলল যে- শেয়ার ছাড়তে হলে আপনাকে লিমিটেড কোম্পানি(পাবলিক অথবা প্রাইভেট) খুলতে হবে- তার পর শেয়ার ছাড়তে পারবেন। তখন আপনি নিয়ম অনুযায়ী ব্যাংকে নির্দিষ্ঠ পরিমাণ অর্থ জমা করে সরকার কে দেখালেন- এবং একটি লিমিটেড কোম্পানি খুললেন।

এখন আসা যাক লিমিটেড কথাটি দ্বারা এখানে কী বুঝানো হয়েছে- বিশজনে পাঁচ লক্ষ করে দিয়ে হোক বা শেয়ার বিক্রি করে হোক আপনি এক কোটি টাকার ব্যবসা শুরু করেছেন। এখানে মালিক বা স্টেক হোল্ডার( বিশ জন) বা শেয়ার হোল্ডার( যারা শেয়ার ক্রয় করেছেন) তারা সবাই একটু করে দায়বদ্ধ। এই একটু করে দায়বদ্ধতাকে বলা হয় Limited Liability. যদি কোম্পানিটি লস করে তাহলে সবারই লস হবে সেই পরিমাণ যে পরিমাণ তারা বিনিয়োগ করেছেন। যেমন ধরুন আপনার ক্ষতি তখন পাঁচ লক্ষের মধ্যে সীমিত(Limited) থাকবে। আপনাকে পুকুরের মাছ বিক্রি করে এনে সে ক্ষতি পুষিয়ে দিতে হবে না। অনুরূপ ভাবে লাভ হলে যেমন সবাই বিনিয়োগের সমহারে লভ্যাংশ পাবে লসের ক্ষেত্রেও তাই। কিন্তু তাদের লসটা বিনিয়োগের পরিমাণ দ্বারা সীমিত।

অন্যদিকে মাছ চাষকে কিন্তু আপনি লিমিটেড বলতে পারবেন না। ধরা নিলাম পুকুরে পাঁচ লক্ষ টাকার পোনা মাছ ছেড়ে দেওয়ার পর দোকানদারের কাছ থেকে মাছের খাদ্য বাকিতে ক্রয় করেছেন, এই আশায় যে মাছ বিক্রি করে দোকানীকে টাকা দিবেন। কিন্তু নির্দিষ্ট সময় পর দেখলেন পুকুরে কোন মাছ নেই। এই কথা বলে কিন্তু দোকানীকে থামানো যাবে না। যেখান থেকেই হোক বা যেভাবেই হোক তাকে টাকা দিতেই হবে। অর্থাৎ এখানে আপনার দায় সীমিত নয়(Not Limited).

লিমিটেড কোম্পানির বৈশিষ্ট

  • লিমিটেড কোম্পানি এমন একটি ব্যবসায়িক ধরন যেখানে কোম্পানিকে একটি স্বতন্ত্র স্বত্বা বলে মনে করা হয়।
  • লিমিটেড কোম্পানি হিসাবে তালিকাভুক্ত হলে আপনার কোম্পানিকে কর্পোরেশন কর দিতে হবে।
  • কোম্পানি চালানোর দায়িত্ব পরিচালনা পর্ষদের উপর ছেড়ে দিতে হবে।
  • আপনার( মালিক) ব্যক্তিগত অর্থ থেকে কোম্পানির অর্থ পৃথক রাখতে হবে।
  • কোম্পানির লভ্যাংশে আলাদা ও আপনার ব্যক্তিগত অর্থে আলাদা করে কর প্রদান করতে হবে।
  • মূলধন অনেকের কাছ থেকে (যৌথ মূলধনী) অথবা শেয়ার মার্কেট থেকে সংগ্রহ করতে পারেন।
  • লিমিটেড কোম্পানি পরিচালনার জন্য একজন পরিচালক(Direcotr) থাকেন। তিনি স্টেক হোল্ডার বা শেয়ার হোল্ডার নন। তিনি কোম্পানি থেকে লভ্যাংশ নেনে না, বেতন নেন।
  • লিমিটেড কোম্পানিতে অসংখ্য শেয়ার হোল্ডার থাকতে পারে। ফলে দায় বা ঝুঁকিও অনেকের মাঝে সমভাবে বণ্টিত হয়। একজনের উপর বর্তায় না।
  • লিমিটেড কোম্পানি আজীবন থাকতে পারে শুধু শেয়ারের মালিকানা হস্তান্তর(বা কেউ যদি বিক্রি করে দেয়) এর মাধ্যমে মালিকানার পরিবর্তন ঘটে।

লিমিটেড কোম্পানির ধরন
দুটি ধরণের সীমিত সংস্থা রয়েছে:

  1. Private Limited Company- ব্যক্তিগত সীমিত সংস্থা এবং
  2. Public Limited Company(PLC)- জনসাধারণের সীমিত সংস্থা।

বিস্তারিত দেখুন- প্রাইভেট ও পাবলিক।

Add a Comment