BCS-Solution

মৌলভীবাজার

মৌলভীবাজার জেলা

অবস্থানঃ মুন নদীর তীরে

উল্লেখযোগ্য ব্যাক্তিত্বঃ

খনিজ পদার্থঃ মৌলভীবাজারের কুলাউড়া-জুড়ী ও বড়লেখায় প্রাকৃতিক সম্পদ গ্যাস-তেল ও ইউরেনিয়ামের বিপুল মজুদ রয়েছে। জেলার কুলাউড়া উপজেলার ব্রাহ্মণবাজার ইউনিয়নের হাওর এলাকা নাছনী গ্রামে সম্প্রতি খোঁজ মিলেছে পিট কয়লার।

দর্শনীয় স্থানঃ

উল্লেখযোগ্য প্রতিষ্ঠানঃ ১৯৫৭ সালে পাকিস্তান চা গবেষণা প্রতিষ্ঠান (পিটিআরআই) স্থাপন করা হয়। বাংলাদেশ স্বাধীনতা পরবর্তী ১৯৭৩ সালে এ গবেষণা প্রতিষ্ঠানটিকে একটি পূর্নঙ্গ গবেষণা ইনষ্টিটিউট এ রূপান্তর করে এর নামকরণ করা হয় বাংলাদেশ চা গবেষণা ইনষ্টিটিউট (বিটিআরআই)। এ ইনষ্টিটিউটটি চায়ের রাজধানী শ্রীমঙ্গলের গর্ব। শ্রীমঙ্গলের ঐতিহ্যবাহী প্রতিষ্ঠানটি জাতীয় ও আন্তর্জাতিক পর্যায়ে চায়ের গবেষণার মাধ্যমেতার অবস্থান সুসংহত করে আসছে।

নদ-নদীঃ মনু নদী (মৌলভীবাজার সদর), ধলাই নদী (কমলগঞ্জ), ফানাই নদী (কুলাউড়া), জুড়ী নদী (জুড়ী), কন্ঠিনালা নদী(জুড়ী) অন্যান্য তথ্যঃ মৌলভীবাজারে সবচেয়ে বেশী চা বাগান ও চা উৎপাদন কারী জেলা।

মাধবকুণ্ড জলপ্রপাতঃ দেশের সর্ব বৃহৎজলপ্রপাত মাধবকৃন্ড। পাথারিয়া পাহাড়ের পানি ঝড়ে, এ জলপ্রপাতের সৃষ্টি হয়েছে। মাধবকুণ্ড জলপ্রপাতের পানি হাকালুকি হাওরে গিয়ে মিশেছে।

হাকালুকি হাওর এশিয়ার অন্যতম বৃহত্তম মিঠাপানির জলাভূমি ও বাংলাদেশের সর্ববৃহৎ হাওর মৌলভীবাজারের বড়লেখা উপজেলায় অবস্থিত।
<- ভোলা
সুনামগঞ্জ ->

Exit mobile version