BCS-Solution

LDC থেকে বাংলাদেশের উত্তরণ

স্বল্পোন্নত দেশের (LDC) তালিকা থেকে বের হওয়ার পর্যায়ে চ্যালেঞ্জ মোকাবিলায় একটি কৌশল প্রণয়নের তাগিদ দিয়েছে বেসরকারি গবেষণা প্রতিষ্ঠান সেন্টার ফর পলিসি ডায়ালগ (সিপিডি)। ১৯৭৬ সালে স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকাভূক্ত হওয়ার পর এই প্রথম অর্থনৈতিক সুসংবাদ পেতে যাচ্ছে বাংলাদেশ।

স্বল্পোন্নত দেশের (এলডিসি) তালিকা থেকে বের হওয়ার জন্য মাথা পিছু আয়, মানব উন্নয়ন ও অর্থনৈতিক অঙ্গুরতা এই তিন সূচকের যেকোন দুটিতে সিপিডি(Committee for Development policy) নির্ধারিত যোগ্যতা অর্জন করতে হয়। বাংলাদেশ তিনসূচকেই অগ্রগামী। মিয়ানমার ও একই যোগ্যতা অর্জন করেছে। কিন্তু এই ধারাবাহিকতা আরও তিনি বছর অব্যহত রাখতে হবে। এরই ধারাবাহিকতায় তিন বছর পর ২০২১ সালে উন্নয়নশীল দেশে উত্তরণের জন্য সুপারিশ করবে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল(ECOSOC). আরও তিন বছর পর ২০২৪ সালে জাতি সংঘের সাধারণ পরিষদের অধিবেশনে বাংলাদেশেকে উন্নয়নশীল দেশের মর্যাদা দেওয়া হবে। তবে স্বল্পোন্নত দেশের সব বাণিজ্য-সুবিধা ২০২৭ সাল পর্যন্ত অব্যাহত থাকবে। আর ওষুধ শিল্পের মেধাস্বত্ব সুবিধা ২০৩৩ সাল পর্যন্ত থাকবে।

বাংলাদেশের অর্জন

২০১৮ সালে জাতিসংঘের Committee for Development policy(CPD) এর পর্যালোচনায় দেখা গেছে

  1. অর্থনৈতিক ভঙ্গুরতায় থাকতে হয় ৩২ এর কম বাংলাদেশের ২৫.২
  2. মানব সম্পদ উন্নয়নে ৬৬ এর বেশি, বাংলাদেশের ৭৩.২
  3. মাথাপিছু আয় ১২৩০ ডলার বাংলাদেশের ১২৭৪,(জাতিসংঘের এ্যটলাস পদ্ধতিতে ) বাংলাদেশের হিসাবে বর্তমান- ১৭৫২ডলার

সিপিডি উপর্যুক্ত সূচকে বাংলাদেশের উত্তরণ কে বাংলাদেশকে আনুষ্ঠানিক ভাবে জানিয়েছে। এবং বাংলাদেশকে উন্নয়নশীল দেশের জন্য মনোনীত করেছে। এর তিন বছর পর চূড়ান্ত সুপারিশ করবে জাতিসংঘের অর্থনৈতিক ও সামাজিক কাউন্সিল(ECOSOC)। এর তিন বছর পর জাতিসংঘের সাধারণ পরিষদের অধিবেশনে উন্নয়নশীল দেশের স্বীকৃতি মিলবে।

তাই ২৭ সাল পর্যন্ত বাংলাদেশ EU তে শুল্কমুক্ত বাজার সুবিধা পাবে। তাই আন্তর্জাতিক পরিমণ্ডলে বাজার সুবিধা অব্যাহত রাখতে বাংলাদেশকে আলোচনা চালিয়ে যেতে হবে।

LDC থেকে উত্তরণে কিছু অসুবিধা

চ্যালেঞ্জ মোকাবেলা

বড় অর্জনে চ্যালেঞ্জও অনেক বেশি তাই নিচের কৌশলগুলো নেওয়া যেতে পারে-

এ বছর বাংলাদেশের সঙ্গে সঙ্গে আফগানিস্তান আর মিয়ানমারও ‘উন্নয়নশীল’ দেশের তালিকায় জায়গা করে নিয়েছে। যদিও ২০২১ সালের মধ্যে সবগুলো পরীক্ষায় পাস হলেই কেবল ২০২৪ সালে মধ্যম আয়ের দেশ হওয়া সম্ভব।

Paper Clipping

‘সব সমস্যা সমাধানের’ বিষয় নয়
উন্নয়নশীল না নিম্ন-মধ্যম আয়ের এলডিসি, তা নিয়ে বিভ্রান্তি

Exit mobile version