BCS-Solution

বিচার বিভাগের কার্যাবলি

বিচার বিভাগ, বিচার সংক্রান্ত কাজ ছাড়াও নানাবিধ কাজ করে। নিম্নে বিচার বিভাগের কার্যাবলি আলোচনা করা হল।

(ক) বিচার সংক্রান্ত: দেশের প্রচলিত আইনের সাহায্যে বিচার বিভাগ বিচারকাজ সম্পাদন করে। অপরাধীর দণ্ড বিধানের মাধ্যমে বিচার বিভাগ ন্যায়বিচার নিশ্চিত করে। নিরপরাধ ব্যক্তি যাতে শাস্তি না পায় সেদিকে লক্ষ্য রেখে বিচার বিভাগকে বিচারকাজ সম্পাদন করতে হয়।

(খ) নাগরিক অধিকাররক্ষা সংক্রান্ত: স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ নাগরিক অধিকার রক্ষার অন্যতম রক্ষাকবচ। বিনা অপরাধে গ্রেফতার ও বিনা বিচারে আটক রেখে কেউ যাতে কাউকে হয়রানি করতে না পারে সেদিকে বিচার বিভাগ নজর রাখে।

(গ) আইনের ব্যাখ্যাদান সংক্রান্ত: আদালতে কোনো মামলা দায়ের করা হলে উক্ত মামলা পরিচালনার জন্য প্রচলিত আইন যখন বিচারকের নিকট অস্পষ্ট ও দ্ব্যর্থবোধক মনে হয় তখন বিচারক উক্ত আইনের ব্যাখ্যা করে সঠিক অর্থ নির্ধারিত করেন এবং মামলা পরিচালনা করেন।

(ঘ) আইন প্রণয়নমূলক: কোনো মামলা পরিচালনা করতে গিয়ে বিচারকগণ যদি দেখেন যে, সেই মামলা সংক্রান্ত আইনের অভাব রয়েছে তখন বিচারকগণ আইন তৈরি করে উক্ত মামলা পরিচালনা করেন।

(ঙ) সংবিধান রক্ষা সংক্রান্ত: যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থায় বিচার বিভাগ কেন্দ্র ও প্রদেশের মধ্যে বিরোধ মীমাংসা করে এবং সংবিধানকে সমুন্নত রাখে। কোনো পক্ষ সংবিধানের ধারা লঙ্ঘন করলে বিচার বিভাগ তাকে উক্ত ধারা মানতে বাধ্য করে। আইন পরিষদ কোনো আইন তৈরি করলে বিচার বিভাগ সেই আইনের সাংবিধানিক বৈধতা যাচাই করে। মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি হিউজেস (Hughes) বলেছেন, “বিচারপতি যাকে সংবিধান বলে, আমরা তার অধীনে বাস করি।”

(চ) পরামর্শদান সংক্রান্ত: আইনের কোনো জটিল প্রশ্নে শাসন বিভাগ ও আইন বিভাগ বিচার বিভাগের নিকট ব্যাখ্যা চাইলে বিচার বিভাগ সে ব্যাপারে পরামর্শ দিয়ে থাকে।

(ছ) শাসন সংক্রান্ত আইন ব্যবসায়ীদের-লাইসেন্স প্রদান, আদালতের অধীনস্থ কর্মচারী নিয়োগ, নাবালকের সম্পত্তি রক্ষণাবেক্ষণ, দেউলিয়া সংস্থার নিকট থেকে পাওনা আদায় ইত্যাদি নির্বাহী কাজ বিচার-বিভাগ সম্পাদন করে।

(জ) তদন্ত সংক্রান্ত সরকার কোনো কোনো সময় কোনো গুরুতর দুর্ঘটনা ও আইন-শৃঙ্খলার পরিপঙ্খী কোনো কাজের তদন্ত করার দায়িত্ব বিচারকদের ওপর দিয়ে থাকে। বিচারকগণ নিরপেক্ষভাবে উক্ত বিষয়ে তদন্ত কাজ পরিচালনা করেন। এরূপে বিচার বিভাগ দেশের একটি মর্যাদাসম্পন্ন প্রতিষ্ঠান হিসেবে বিচারকাজ ছাড়াও বহুবিধ কাজ সম্পাদন করে।

Exit mobile version