বাঙালি জাতির উদ্ভব

বাঙালি জাতির উদ্ভব ঘটেছে প্রায় ৬-৭ হাজার বছর পূর্বে। এ অঞ্চলে প্রথম আসে নিগ্রপ্রতিম খর্বাকায় মানুষ, যাদেরকে নেগ্রিটো বলা হয়। তারপর বিভিন্ন জাতি বর্ণের মিশ্রণে সৃষ্টি হয় সমগ্র বাঙালি জাতি। সমগ্র বাঙালি জাতিকে মোটাদাগে দুভাগে ভাগ করা যায়।

ক. প্রাক আর্য/ আর্যপূর্ব জনগোষ্ঠী/ অনার্য নরগোষ্ঠী
খ. আর্য নরগোষ্ঠী

প্রাক আর্য নরগোষ্ঠিকে আবার চারটিভাগে ভাগ করা যায়

ক. নেগ্রিটো
খ. অস্ট্রিক
গ. দ্রাবিড়
ঘ. ভোটচীনীয়

নেগ্রিটোঃ প্রথমেই উল্লেখ করা হয়েছে যে, এ ভূখণ্ডের প্রথম জনগোষ্ঠীর নাম নেগ্রিটো।

অস্ট্রিকঃ মনে করা হয় যে, বাংলার প্রাচীন জনগুলির মধ্যে অষ্ট্রিক ভাষীরাই সবচেয়ে বেশি। প্রায় ৫-৬ হাজার বছর পূর্বে ইন্দোচীন থেকে বাংলায় প্রবেশে করে অস্ট্রিক জাতি। তারা নেগ্রিটোদের পরাজিত করে। বাংলাদেশের সাঁওতাল, বাঁশফোড়, রাজবংশী প্রভৃতি আদি অষ্ট্রেলীয়দের সঙ্গে সম্পৃক্ত।

দ্রাবিড়ঃ অস্ট্রিক জাতির সমকালে বা কিছু পরে বাংলায় প্রবেশ করে দ্রাবিড় জাতি। তারা আসে খাইবার গিরিপথ দিয়ে। সভ্যতায় তারা অস্ট্রিক জাতি থেকে উন্নত বলে, অস্ট্রিককদের উপর প্রভাব বিস্তার করে।

মঙ্গোলীয়ঃ এর কিছু কাল পরে(প্রায় ৫ হাজার বছর পূর্বে) উত্তর পূর্বাঞ্চল দিয়ে আগমন ঘটে মঙ্গোলীয়দের। গারো, চাকমা, ত্রিপুরা, কোচ প্রভৃতি উপজাতি এ জনগোষ্ঠী ভূক্ত।

আর্য জনগোষ্ঠীঃ খ্রিষ্টপূর্ব ১৫০০ অব্দে আফগানিস্তানের খাইবার গিরিপথ দিয়ে ককেশীয় অঞ্চলের শ্বেতকায় আর্যগোষ্ঠী ভারতবর্ষে প্রবেশ করে। উপমহাদেশে আগমনের অন্তত চৌদ্দশত বছর পর, অর্থাৎ খ্রিষ্টপূর্ব প্রথম শতকে বঙ্গ ভূখণ্ডে আর্যদের আগমন ঘটে। এদ্দেশে আর্যদের আগমনের পূর্বে এ অঞ্চলের স্থানীয় অন্ত্যজ ডোম, চণ্ডাল, হাড়ি, কোল সম্প্রদায়ের বসবাস ছিল। স্থানীয় অধিবাসীদের সাথে নিয়ন্ত্রণ প্রতিষ্ঠার লড়াইয়ে আর্যগণ সাফল্য লাভ করে এবং বঙ্গ ভূখণ্ড দখল করে নেয়। পরবর্তীতে এরা স্থানীয় জনগোষ্ঠীর সাথে মিশে যায়। এভাবে আর্য ও অনার্য আদিম অধিবাসীদের সংমিশ্রোণে এক নতুন জাতির উদ্ভব হয়- বাঙালি জাতি।

সেমীয় গোত্রের আরবঃ খ্রিষ্টীয় অষ্টম শতকে সেমীয় গোত্রের আরবীয়গণ ধর্ম প্রচার ও বাণিজ্যের জন্য বাঙালি জাতির সাথে মিশে যায়। এ সময় নেগ্রিটো রক্তবাহী হাবশী ছাড়াও তুর্কি, আরবীয়, ইরানি, আফগান ও মোঘলগণ এ ভূখণ্ডে মিশ্রিত হয়।

ঐতিহাসিকযুগে আমরা দেখি ভারতের বিভিন্ন অঞ্চল থেকে এবং ভারতের বাহির থেকে আসা বিভিন্ন অভিযাত্রী নরগোষ্ঠী বাঙালি জাতি নির্মাণে অবদান রাখতে। গুপ্ত, সেন, বর্মণ, কম্বেজাখ্য, খড়গ, তুর্কি, আফগান, মুগল, পুর্তুগিজ, ইংরেজ, আর্মেনীয় প্রভৃতি বহিরাগত জাতি শাসন করেছে বঙ্গ অঞ্চল এবং রেখে গেছে তাদের রক্তের ধারা। এমনকি পাকিস্তান যুগেও আমরা দেখি রক্ত মিশ্রণে চলমান প্রক্রিয়া। বর্তমান বিশ্বায়নের যুগে এ শংকরত্ব আরো বেগবান হচ্ছে। এক কথায় বাঙালি একটি শংকর জাতি।

ঐতিহাসিকযুগে এসে প্রথম বঙ্গজ জাতিসমূহের উল্লেখ পাওয়া যায় দিগ্বিজয়ী আলেকজান্ডারের সঙ্গে ভারত বিজয় অভিযানে আসা গ্রিক ঐতিহাসিকদের লেখায়। তাদের লেখায় উল্লেখ করা হয় যে, পূর্ব ভারতে শক্তিশালী রাজ্যের কথা। গ্রিক এবং অন্যান্য বিদেশি ভ্রমণকাহিনীতে উল্লেখ করা হয়েছে পূর্ব ভারতের বিভিন্ন শক্তিশালী রাষ্ট্রের কথা। যেমন, গৌড়, বঙ্গ, হরিকেল, চন্দ্রদ্বীপ, বাঙ্গালাবাদ, পুন্ড, বারেন্দ্রী, দক্ষিণারাড়, উত্তরা রাধামন্ডল, তাম্রলিপ্তি, পুন্ডবর্ধন-ভুক্তি, সুবর্ণবীথি, বর্ধমানভুক্তি, কঙ্কগ্রাম ভুক্তি, মেঘনা নদীর অববাহিকার কয়েকটি রাজ্য। এসব রাজ্য ও ভুক্তি বৃহৎ বঙ্গের রাজনৈতিক বিকাশধারা, এমনকি বৈদেশিক বাণিজ্যে বাংলার ব্যাপক অংশগ্রহণ নির্দেশ করে। চৈনিক পরিব্রাজকদের দৃষ্টিতে পুন্ড্র রাজ্যের সামুদ্রিক বন্দর তাম্রলিপ্তি ছিল একটি আন্তর্জাতিক সামদ্রিক বন্দর। অর্থাৎ আর্য সভ্যতার পাশাপাশি এবং আর্যদের আগমনের আগেই এই বঙ্গভূমিতে গড়ে উঠেছিল নানা ছোটবড় রাজ্য। মহাভারতের বীরকর্ণ, কৃষ্ণ এবং ভীমসেনা বঙ্গরাজ্যগুলি জয় করে বীরত্ব প্রদর্শন করেছিলেন। অর্থাৎ সমকালীন যুগে রাজ্যগুলির বিকাশ ও খ্যাতি ছিল এমনই যে, এগুলিকে জয় করার জন্য আর্যবর্ত থেকে এসেছিলেন ঐশ্বরিক শক্তিধর বীরেরা।

Add a Comment