অস্থায়ী সরকার গঠন

বিগত সালের BCS Preliminary- তে এখান থেকে প্রশ্ন এসেছে টি।

২৫মার্চ দিবাগত রাতে বঙ্গবন্ধু স্বাধীনতার ঘোষণা দেন এবং সেরাতেই তাঁকে গ্রেফতার করা হয়। এরপর তাজউদ্দীন আহমদ ৩০ মার্চ সন্ধ্যায় ফরিদপুর-কুষ্টিয়া পথে পশ্চিমবঙ্গের সীমান্তে পৌছান। ব্যারিস্টার আমীর-উল ইসলামকে সঙ্গে নিয়ে ৩১ মার্চ মেহেরপুর সীমান্ত অতিক্রম করে ভারতে পদার্পণ করেন। সীমান্ত অতিক্রম করার বিষয়ে মেহেরপুরের তৎকালীন মহকুমা প্রশাসক(এসডিও Sub Divisional Officer) তৌফিক-ই-এলাহী চৌধুরী তাদের সার্বিক সহায়তা করেন।
সীমান্ত অতিক্রম করার পর ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর তৎকালীন মহাপরিদর্শক গোলক মজুমদার, তাজউদ্দীন আহমদ ও ব্যারিস্টার আমীর-উল ইসলামকে যথোপযুক্ত সম্মান প্রদর্শনপূর্বক তাদের নিরাপদ আশ্রয়ের ব্যবস্থা করেন। গোলক মজুমদারের কাছে সংবাদ পেয়ে ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনীর মহাপরিচালক কেএফ রুস্তামজী তাজউদ্দীন আহমদের সঙ্গে আলাপ আলোচনা করেন এবং পূর্ববাংলা সার্বিক পরিস্থিতি এবং বাঙালির স্বাধীনতা লাভের অদম্য স্পৃহা সম্পর্কে সম্যক অবগত হন।
তাজউদ্দীন আহমদ রুস্তামজীর কাছে সহায়তা চান। কেএফ রুস্তামজী দিল্লির ঊর্ধ্বতন কর্তাদের সাথে যোগাযোগ করলে তাকে জানানো হয় তাজউদ্দীন আহমদ ও ব্যারিস্টার আমীর-উল ইসলামকে নিয়ে দিল্লি যাওয়ার জন্য। ২ এপ্রিল বিশ্রামের পর ৩ এপ্রিল ভারতের প্রধানমন্ত্রী তাজউদ্দীন আহমদকে স্বাগত জানান। ৫ এপ্রিল তাজউদ্দীন আহমদ ও ইন্দিরা গান্ধীর মধ্যে দীর্ঘ আলোচনা হয়। সেখানে তাজউদ্দীন আহমদ নিজেকে নব গঠিত বাংলাদেশের প্রধানমন্ত্রী হিসাবে পরিচয় দেন।

ইন্দিরা গান্ধীর সাথে বৈঠক শেষে তিনি বাংলাদেশকে সর্বপ্রকার সহযোগিতার প্রতিশ্রুতি দিলে তাজউদ্দীন আহমদ আওয়ামী লীগের এমএনএ (Member of National Assembly – M.N.A) এবং এমপিএদের (Member of the Provincial Assembly- M.P.A) কুষ্টিয়া জেলার সীমান্তে মেহেরপুর মহাকুমার ভবের পাড়া গ্রামের বৈদ্যনাথতলার আমবাগানে অধিবেশন আহ্বান করেন। (৩৩, ২০ তম বিসিএস প্রিলিমিনারি) অধিবেশনে উপস্থিত ছিলেন ৪৫জন নির্বাচিত প্রতিনিধি যেনারা একাত্তরের ১৩ এবং ১৭ এপ্রিলের নির্বাচনে নির্বাচিত হয়েছিলেন। উক্ত অধিবেশনে সর্বসম্মতিক্রমে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনার জন্য মন্ত্রিপরিষদ গঠিত হয়। ও স্বাধীনতার ঘোষণা পাঠ করা হয়। (৩৪, ১৪ তম বিসিএস প্রিলিমিনারি) আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা পাঠ করা হয় শপথ গ্রহণের পর, ১৭ এপ্রিল, ১৯৭১। ১৯৭১ সালের ১০ এপ্রিলে গঠিত হওয়া (৩৯তম বিসিএস প্রিলিমিনারি) এ সরকার কার্যকর হয় ২৬মার্চ ১৯৭১ থেকে। এই সরকারের কার্যকাল ছিল ১২ জানুয়ারি ১৯৭২ পর্যন্ত।

Add a Comment