স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়(LGRD)

LGRD কী ও এর পূর্ণরূপ কী?

স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয় হল গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের একটি গুরুত্বপূর্ণ মন্ত্রণালয়। ইংরেজিতে Ministry of Local Government, Rural Development and Co-operatives, সংক্ষেপে LGRD. এ মন্ত্রণালয়ের দ্বায়িত্ব হল শহর ও নগরসমূহের ব্যবস্থাপনা, গ্রামীণ অঞ্চল ও শহরের উন্নয়নে পরিকল্পনা গ্রহণ ও বাস্তবায়ন, পৌরসভা ও সিটি কর্পোরেশনগুলোর প্রশাসনিক ও আর্থিক সহায়তা, সামাজিক ও সমবায় কর্মকাণ্ডে বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানকে সহযোগিতা প্রদান ।
বর্তমান একাদশ জাতীয় সংসদে এ মন্ত্রনালয়ের মাননীয় মন্ত্রী তাজুল ইসলাম। ও মাননীয় প্রতিমন্ত্রীর দায়িত্বে আছেন- স্বপন ভট্টাচার্য্য।

মন্ত্রণালয়টি দুটি বিভাগ নিয়ে গঠিত।

  1. স্থানীয় সরকার বিভাগ( Local Government Division- LGD)
  2. পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ( Rural Development and Co-operatives Division)

স্থানীয় সরকার বিভাগ
স্থানীয় সরকার বিভাগের অধীনে আছে দেশের সকল সিটি কর্পোরেশন, পৌরসভা, জেলা পরিষদ, উপজেলা পরিষদ ও ইউনিয়ন পরিষদ। স্থানীয় সরকার বিভাগ এ সকল প্রতিষ্ঠানের অর্থায়ন, নিয়ন্ত্রণ ও পরিদর্শন করে থাকে। পল্লী ও শহরঅঞ্চলে পানি সরবরাহ, স্যানিটেশন, জলাবদ্ধতা এবং পয়ঃনিষ্কাশন ব্যবস্থার উন্নয়নে কাজ করে। নগর ও পৌর এলাকায় রাস্তা এবং ব্রীজ/কালভার্ট নির্মাণ, রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনা করে। হাট-বাজার উন্নয়ন, রক্ষণাবেক্ষণ এবং ব্যবস্থাপনা।

স্থানীয় সরকার বিভাগের অধীনে আছে ‘স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর’ Local Government Engineering Department-LGED. এলজিইডি গ্রামীণ অবকাঠামো উন্নয়নে কার্যক্রম বাস্তবায়ন, স্থানীয় পর্যায়ে অবকাঠামোগত সুবিধা সৃষ্টির মাধ্যমে দেশে অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জনে কাজ করে থাকে।

পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ(RDCD)
চাহিদার নিরিখে পল্লী উন্নয়ন বিষয়ে সময়োপযোগী নতুন নতুন কৌশলের মাধ্যমে দারিদ্র্য বিমোচনে ভূমিকা রাখে। পল্লী উন্নয়ন বিষয়ক গবেষণা ও প্রায়োগিক গবেষণাকে উৎসাহিত করে।
পল্লী উন্নয়ন ও সমবায় বিভাগ এসকল কাজ করে প্রশিক্ষণ একাডেমি বা ইন্সটিটিউটের মাধ্যমে। স্থানীয় প্রশিক্ষণ একাডেমির পাশাপাশি আছে আন্তর্জাতিক প্রশিক্ষণ সংস্থা যেমন- সিরডাপ, আরডো(African – Asian Rural Development Organization- AARDO), নেড্যাক(The Network for the Development of Agricultural Cooperatives in Asia- NEDAC)।

Add a Comment