Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

মুজিবনগর

বিগত সালের BCS Preliminary- তে এখান থেকে প্রশ্ন এসেছে 2 টি।

কেন মেহেরপুরের বৈদ্যনাথতলা
সরকার গঠনের জন্য এমন একটি জায়গা বাছাই করার প্রয়োজন ছিলে যেখানে ভারত থেকে সহজেই ঢোকা যায়, যে এলাকা শত্রুর দ্বারা আক্রান্ত হওয়ার সম্ভাবনা কম থাকে – বিশেষ করে আকাশ থেকে এবং বাংলাদেশের দিক বিবেচনা করলে একটু যেন দুর্গম হয়। সেসব দিক বিবেচনায় তৎকালীন কুষ্টিয়া জেলার মেহেরপুর মহাকুমার ভবের পাড়া গ্রামের বৈদ্যনাথতলার আমবাগানটি বাছাই করা হয়। [33, 20 তম বিসিএস প্রিলিমিনারি] সেখানে আমবাগান থাকায় আকাশ থেকে সহজে দেখা যায় না। মেহেরপুর থেকে ১০/১২ কিলোমিটার দূরত্বে হলেও রাস্তাঘাট নষ্ট থাকায় সহজে যাওয়া যায় না। আবার ভারত থেকে সহজেই সেখানে প্রবেশ করা যায়। কিন্তু এতো কিছুর পরেও পাকিস্তানী হানাদার বাহিনী মুজিবনগরে সরকার গঠনের কথা জানতে পারে। সরকার গঠনের দুই ঘণ্টা পর পাকিস্তানী বিমান বাহিনী মুজিব নগরে বোমাবর্ষণ করে ও মেহেরপুর দখল করে নেয়।

মুজিবনগর স্মৃতিসৌধ
মুজিবনগর স্মৃতিসৌধ মেহেরপুর জেলার মুজিবনগরে অবস্থিত। মুক্তিযুদ্ধকালীন সময়ে বাংলাদেশের অস্থায়ী সরকার যেখানে গঠিত হয় সেখানে এই স্মৃতিসৌধটি গড়ে তোলা হয়েছে। এর স্থপতি তানভীর কবির

Add a Comment