Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

মুজিবনগর সরকার

বিসিএস প্রিলি-লিখিত-ভাইভার জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি টপিক মুজিবনগর সরকার। কয়েকটি পোস্টের ধারাবাহিক আলোচনায় থাকছে মুজিব নগর সরকার / প্রবাসী সরকার / অস্থায়ী সরকারের বিভিন্ন দিক।

অস্থায়ী সরকার
মুক্তিযুদ্ধ চলাকালীন বাংলাদেশের অস্থায়ী সরকার বা মুজিবনগর সরকার গঠিত হয় ১৯৭১ খ্রিস্টাব্দের ১০ই এপ্রিল তারিখে। ১৯৭১ সালের ১৭ই এপ্রিল এই সরকারের মন্ত্রীপরিষদের সদস্যরা শপথ গ্রহণ করেন। ১৯৭১ সালের ২৬শে মার্চ বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা এবং পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে দেশের জনগণের প্রতিরোধযুদ্ধ শুরু হলেও বাংলাদেশের মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য মুক্তিবাহিনী সংগঠন ও সমন্বয়, আন্তর্জাতিক সম্প্রদায়ের সমর্থন আদায় এবং এই যুদ্ধে প্রত্যক্ষ সহায়তাকারী রাষ্ট্র ভারতের সরকার ও সেনাবাহিনীর সঙ্গে সাংগঠনিক সম্পর্ক রক্ষায় এই সরকারের ভূমিকা ছিল অপরিসীম। এই সরকার গঠনের সঙ্গে সঙ্গে পাকিস্তানী হানাদার বাহিনীর বিরুদ্ধে প্রতিরোধযুদ্ধ প্রবল যুদ্ধে রূপ নেয় এবং স্বাধীন ও সার্বভৌম রাষ্ট্র হিসেবে বাংলাদেশের বিজয় অর্জন ত্বরান্বিত হয়।

মুজিবনগর সরকারের কর্মকান্ড বাংলাদেশ ভূখন্ডের বাইরে থেকে পরিচালিত হয়েছিল বলে এ সরকার প্রবাসী মুজিবনগর সরকার হিসেবেও খ্যাত।

অস্থায়ী সরকার গঠন
মুজিবনগর সরকারের শপথ গ্রহণ অনুষ্ঠান
স্বাধীনতার ঘোষণাপত্র
মুজিব নগরের অস্থায়ী সরকারের মন্ত্রণালয়
মুজিব নগর সরকারের সর্বদলীয় উপদেষ্টা পরিষদ
মুজিবনগর সরকারের কার্যক্রম
মুক্তিযুদ্ধকালীন প্রবাসে মিশন গঠন
মুজিবনগর সরকারের প্রশাসন
মুজিবনগর
স্বাধীন বাংলা বেতার কেন্দ্র
পাক বাহিনীর আত্মসমর্পণ

Add a Comment