BCS-Solution

সৈয়দ আলী আহসান

সৈয়দ আলী আহসান (২৬শে মার্চ, ১৯২২ – ২৫শে জুলাই, ২০০২) বাংলাদেশের একজন খ্যাতনামা সাহিত্যিক, কবি, সাহিত্য সমালোচক, অনুবাদক, প্রাবন্ধিক ও শিক্ষাবিদ। সৈয়দ আলী আহসান কৃত বাংলাদেশের জাতীয় সংগীতের ইংরেজি অনুবাদ সরকারি ভাষান্তর হিসাবে স্বীকৃত। সৈয়দ আলী আহসান ১৯২২ খ্রিস্টাব্দের ২৬ মার্চ বর্তমান মাগুরা জেলার আলোকদিয়া গ্রামে এক সম্ভ্রান্ত পরিবারে জন্মগ্রহণ করেন।

১৯৭১ খ্রীস্টাব্দে সৈয়দ আলী আহসান বাংলাদেশের মুক্তিযুদ্ধে সক্রিয়ভাবে অংশ গ্রহণ করেছিলেন। তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের শব্দসৈনিক হিসেবে বলিষ্ঠ ভূমিকা পালন করেন। এ সময় তিনি “চেনাকণ্ঠ” ছদ্মনামে পরিচিত ছিলেন।

সৈয়দ আলী আহসান রচিত গ্রন্থঃ
কাব্যগ্রন্থঃ অনেক আকাশ, একক সন্ধ্যায় বসন্ত, সহসা সচকিত,
প্রবন্ধ ও গবেষণা গ্রন্থঃ বাংলা সাহিত্যের ইতিবৃত্ত (আধুনিক যুগ) (মুহম্মদ আবদুল হাইয়ের সাথে যৌথ ভাবে) , কবিতার কথা, শিল্পবোধ ও শিল্পচৈতন্য, বাংলা সাহিত্যে ইতিহাস মধ্যযুগ।

সম্পাদিত গ্রন্থঃ পদ্মাবতী, মধুমালতী ।
অন্যান্য গ্রন্থঃ রক্তাক্ত বাংলা, চর্যাগীতিকা, আমাদের আত্মপরিচয় এবং বাংলাদেশী জাতীয়তাবাদ, ১৯৭৫ সাল, বাংলাদেশের সংস্কৃতি।
শিশুতোষ গ্রন্থঃ কখনো আকাশ
অনুবাদঃ সফক্লিসের ‘ইডিপাস রেক্স’ – ইডিপাস নামে, ইকবালের কবিতা ।

তাঁর জীবদ্দশায় তিনি বিভিন্ন সম্মানীয় পদে কাজ করেছেন যেমন- বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য, সুইডেনের নোবেল কমিটির সাহিত্য শাখার উপদেষ্টা ইত্যাদি।
বাংলা একাডেমী পুরস্কার, স্বাধীনতা পুরস্কার, নাসির উদ্দীন স্বর্ণপদক সহ অনেক আরো অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন।

Exit mobile version