BCS-Solution

শরৎচন্দ্র চট্টোপাধ্যায়

বিগত সালের BCS Preliminary- তে এখান থেকে প্রশ্ন এসেছে টি।

শরৎচন্দ্র চট্টোপাধ্যায় ভারতের পশ্চিমবঙ্গ রাজ্যের হুগলি জেলার দেবানন্দপুর গ্রামে ১৫ই সেপ্টেম্বর ১৮৭৬ খ্রিষ্টাব্দে জন্মগ্রহণ করে। আর্থিক সংকটের কারণে এফ.এ. শ্রেণিতে পড়ার সময় তাঁর ছাত্রজীবনের অবসান ঘটে। তিনি কিছুদিন ভবঘুরে হয়ে বিভিন্ন জায়গায় ভ্রমণ করেন। পরে ১৯০৩ সালে ভাগ্যের সন্ধানে বার্মা (বর্তমানে মায়ানমার) যান এবং রেঙ্গুনে একাউন্ট্যান্ট জেনারেলের অফিসে কেরানি পদে চাকুরি করেন। প্রবাস জীবনেই তাঁর সাহিত্য সাধনা শুরু এবং তিনি অল্পদিনেই খ্যাতি লাভ করেন। ১৯১৬ সালে তিনি কলকাতায় ফিরে আসেন এবং নিয়মিতভাবে সাহিত্য সাধনা করতে থাকেন। গল্প, উপন্যাস রচনার পাশাপাশি তিনি কিছু প্রবন্ধ রচনা
করেন। তিনি রাজনৈতিক আন্দোলনেও যোগ দিয়েছিলেন, কিন্তু পরে তা ত্যাগ করেন। তিনি ১৯২০ সালে কলকাতা বিশ্ববিদ্যালয়ের জগত্তারিণী পদক এবং ১৯৩৬ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে ডি. লিট উপাধি লাভ করেন। শরৎচন্দ্র চট্টোপাধ্যায় বাংলা কথা সাহিত্যে দুর্লভ জনপ্রিয়তার অধিকারী। তার সাহিত্যকর্মের কারণে পাঠকের নিকট তিনি অপরাজেয় কথাশিল্পী ও সাহিত্য সম্রাট প্রভৃতি উপাধিতে আখ্যায়িত হন।

উপন্যাস
বড়দিদি, বিরাজবৌ, পন্ডিতমশাই, পল্লী-সমাজ, চন্দ্রনাথ, শ্রীকান্ত-(প্রথম পর্ব-চতুর্থ পর্ব) দেবদাস, চরিত্রহীন, দত্তা, গৃহদাহ, বামুনের মেয়ে, দেনা পাওনা, নব-বিধান, পথের দাবী, (২২তম বিসিএস প্রিলিমিনারি) শেষ প্রশ্ন, বিপ্রদাস, শুভদা।

নাটক
ষোড়শী, রমা, বিরাজ বৌ, বিজয়া,

গল্প
রামের সুমতি , পরিণীতা, বিন্দুর ছেলে, পথ-নির্দেশ, মেজদিদি, আধাঁরে আলো, দর্পচূর্ণ, বৈকুণ্ঠের উইল, অরক্ষণীয়া, নিষ্কৃতি, কাশীনাথ, স্বামী, ছবি, বিলাসী, মামলার ফল, হরিলক্ষী, মহেশ, অভাগীর স্বর্গ, অনুরাধা, সতী, পরেশ,

প্রবন্ধ
নারীর মূল্য, তরুণের বিদ্রোহ, স্বদেশ ও সাহিত্য, স্বরাজ সাধনায় নারী, শিক্ষার বিরোধ, স্মৃতিকথা, অভিনন্দন, ভবিষ্যৎ বঙ্গ-সাহিত্য, গুরু-শিষ্য সংবাদ, সাহিত্য ও নীতি, সাহিত্যে আর্ট ও দুর্নীতি, ভারতীয় উচ্চ সঙ্গীত।

Exit mobile version