আমার দেখা নয়াচীন

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের লেখা ৩য় বইঃ
বইয়ের নামঃ আমার দেখা নয়াচীন।
বইয়ের ধরণঃ স্মৃতিকথামূলক বই।
প্রকাশকঃ বাংলা একাডেমি।
ইংরেজিতে অনুবাদকঃ ড. ফকরুল আলম।
মোড়ক উন্মোচনঃ ০২ ফেব্রুয়ারি, ২০২০ ইং (অমর একুশে বইমেলা ২০২০ ইং)।
মোড়ক উন্মোচন করেনঃ মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা।
সম্পাদনাঃ বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক অধ্যাপক শামসুজ্জামান খান।
গ্রন্থস্বত্বঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেরোরিয়াল ট্রাস্ট।

বিষষবস্তুঃ ১৯৫২ সালে চীনের পিকিংয়ে একটি শান্তি সম্মেলনের আয়োজন করা হয়। সেখানে ভারত ও পাকিস্তানসহ বিভিন্ন দেশের ডেলিগেটরা অংশ নেন। সেই সম্মেলনে তৎকালীন পূর্ব পাকিস্তান তথা বর্তমান বাংলাদেশ থেকে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ছাড়াও আতাউর রহমান, মানিক মিয়া, খন্দকার মো. ইলিয়াসসহ বেশ কয়েকজন অংশগ্রহণ করেন। এটি বঙ্গবন্ধুর প্রথম চীন সফর। চীনের সেই শান্তি সম্মেলনে বাংলা ভাষায় বক্তৃতা দিয়েছিলেন বঙ্গবন্ধু। এই সফরে চীনের অবিসংবাদিত নেতা মাও সে তুং এর সঙ্গে বঙ্গবন্ধুর দেখা হয়। এসময় তিনি চীনের রাজনৈতিক ও আর্থসামাজিক অবস্থা প্রত্যক্ষ করেন। তিনি ১৯৫৪ সালে কারাগারে থাকাকালীন স্মৃতিনির্ভর ডায়েরি লিখেন। চীন ভ্রমণের এসব অভিজ্ঞতার আলোকে তিনি তৎকালীন পাকিস্তান ও চীনের রাজনৈতিক-আর্থসামাজিক অবস্থার তুলনা, কমিউনিস্ট রাষ্ট্রে গণতন্ত্রের চর্চা প্রভৃতি বিষয়াদি প্রাঞ্জলভাবে আলোচনা করেন। সেই স্মৃতিকথাই ‘আমার দেখা নয়াচীন’ নামে বই আকারে প্রকাশ করা হল।

আরো জানুনঃ
#বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নতুন বই ‘আমার দেখা নয়াচীন’-এর মোড়ক উন্মোচন করেছেন বঙ্গবন্ধুকন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।। এটি বঙ্গবন্ধুর লেখা তৃতীয় স্মৃতিকথামূলক গ্রন্থ। রোববার বিকালে অমর একুশে বইমেলা-২০২০ এর উদ্বোধনী অনুষ্ঠানে বইটির মোড়ক উন্মোচন করেন প্রধানমন্ত্রী।

মোড়ক উন্মোচন শেষে প্রধানমন্ত্রী বলেন, বঙ্গবন্ধু ১৯৫২ সালে তরুণ রাজনৈতিক নেতা হিসেবে পাকিস্তান প্রতিনিধি দলের সদস্য হিসেবে পিকিংয়ে শান্তি সম্মেলনে যোগদান করেন। এরপর ১৯৫৪ সালে কারাগারে থাকাকালীন স্মৃতিনির্ভর নয়াচীন কাহিনি লেখেন তিনি। বইটিতে অসাম্প্রদায়িক ভাবাদর্শ, নিজ দেশকে গড়ার সংগ্রামী প্রত্যয় ফুটে উঠেছে।
////
সংগৃহীত
জাকির বিসিএস স্পেসাল থেকে।

Add a Comment