Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

রাশিয়া

রাশিয়া, সরকারিভাবে রুশ ফেডারেশন নামে পরিচিত যেটা উত্তর ইউরেশিয়াতে অবস্থিত বিশ্বের বৃহত্তম দেশ। এই দেশটি অর্ধ প্রেসিডেনসিয়াল ফেডারেল প্রজাতন্ত্র যার সংবিধান ৮৩ টি ফেডারেল বিষয় দ্বারা গঠিত। রাশিয়ার রাজধানী মস্কো

রাশিয়ার উত্তর-পশ্চিম থেকে দক্ষিণ-পূর্ব পর্যন্ত নরওয়ে, ফিনল্যান্ড, এস্তোনিয়া, লাটভিয়া, লিথুয়ানিয়া ও পোল্যান্ড (উভয় দেশই কালিনিনগ্রাদ অব্লাস্ত সীমান্ত দিয়ে যুক্ত), বেলারুশ, ইউক্রেন, জর্জিয়া, আজারবাইজান, কাজাখস্তান, চীন, মঙ্গোলিয়া ও উত্তর কোরিয়ার সাথে সীমান্ত আছে। দেশটির অখতস্ক সাগরের মাধ্যমে জাপানের সাথে ও বেরিং প্রণালীতে মার্কিন যুক্তরাষ্ট্রের আলাস্কার সাথে সামুদ্রিক সীমানা রয়েছে।

রাশিয়া বিশ্বের বৃহত্তম দেশ যার রয়েছে পৃথিবীর মোট আবাসযোগ্য জমির এক অষ্টমাংশ। উত্তর এশিয়া ও পূর্ব ইউরোপে জায়গা সম্প্রসারণের ফলে রাশিয়া ১১টি সময় অঞ্চলের অন্তর্ভুক্ত এবং এখানে অনেক রকম ও বিস্তৃত পরিবেশের সমন্বয় ঘটেছে।

রুশ বিপ্লবের পর গঠিত হয় Union of Soviet Socialist Republics, যা পৃথিবীর প্রথম সাংবিধানিক সমাজতান্ত্রিক দেশ। এসময় এটি অত্যন্ত শক্তিশালী দেশ হিসেবে আত্মপ্রকাশ করে যেটি দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় নিষ্পত্তিমূলক ভূমিকা পালন করে।

বলশেভিকরা রাশিয়ায় কমিউনিস্ট পার্টি গঠন করে। ১৯১৭ সালে রেড বা বলশেভিকরা অক্টোবর বিপ্লবের মাধ্যমে রাশিয়ায় ক্ষমতা দখল করে। যেহেতু এই বিপ্লব আন্তর্জাতিক অঙ্গণে স্বীকৃতি লাভ করেনি তাই শুরু হয় গৃহ যুদ্ধে। ১৯১৭-১৯২২ সালের গৃহযুদ্ধে বলশেভিকরা শ্বেত ও অন্যান্যদের পরাজিত করে Russian Soviet Federative Socialist Republic গঠন করে। এভাবেই গঠিত হয় পৃথিবীর প্রথম স্বঘোষিত সমাজতান্ত্রিক রাষ্ট্রের। ১৯০৫ সালে ভ্লাদিমির লেলিন ও অ্যালেক্সান্ডার বোগদানভ বিপ্লবী শ্রমিকদের নিয়ে বলশেভিক গঠন করেন।

October Revolution কে আরও যেসব নামে চেনা হয় Red October, the October Uprising, the Bolshevik Revolution, Bolshevik Coup ইত্যাতি। ১৯১৭ সালের ২৫ অক্টবর(নতুন পঞ্জিকা অনুসারে ৭ নভেম্বর) এ রাশিয়ার পেট্রগার্ডে লেলিন ও বলশেভিকদের নেতৃত্বে এ বিপ্লব সংঘটিত হয়।

সোভিয়েত যুগ ২০তম শতকের কিছু উল্লেখযোগ্য প্রযুক্তিগত সাফল্য পেয়েছিল যার মধ্যে ছিল বিশ্বের প্রথম মহাকাশযান ও প্রথম নভোচারী। ১৯৯১ সালে সোভিয়েত ইউনিয়ন ভেঙ্গে যাওয়ার পর সোভিয়েতের রুশীয় প্রজাতন্ত্র আর রুশ ফেডারেশন হিসেবে গঠিত হয় এবং একক রাষ্ট্র হিসেবে স্বীকৃত হয়।

১৯৯১ সালে USSR ভেঙ্গে ১২টি স্বাধীন রাষ্টের জন্ম হয়- Russia, Ukraine, Belarus, Kazakhstan, Uzbekistan, Armenia, Azerbaijan, Georgia, Kyrgyzstan, Moldova, Tajikistan, Turkmenistan

এবং Russian Soviet Federative Socialist Republic থেকে বাল্টিক দেশ Estonia, Latvia, Lithuania স্বাধীনতা লাভ করে।

রাশিয়ার ব্যাপক খনিজ ও জ্বালানি সম্পদ একে বিশ্বের বৃহত্তম মজুদদার হিসেবে তৈরি করেছে। এটি বিশ্বের সর্বোচ্চ তেল ও গ্যাস উৎপাদনকারী দেশ। দেশটি পারমাণবিক শক্তি সম্পন্ন পাঁচটি স্বীকৃত দেশের মধ্যে অন্যতম এবং দেশটির বিশ্বের বৃহত্তম ধ্বংসাত্মক অস্ত্রভাণ্ডার রয়েছে। রাশিয়া একটি পরাক্রমশালী রাষ্ট্র যেটি জাতিসংঘের নিরাপত্তা পরিষদের স্থায়ী সদস্য এবং জি ৮, জি ২০, দি কাউন্সিল অফ ইউরোপ, দি এশিয়া প্যাসিফিক ইকোনোমিক কোঅপারেশন, সাংহাই সহযোগিতা সংস্থা, ইউরেশীয় অর্থনৈতিক কমিউনিটি, ইউরোপ নিরাপত্তা সংগঠন কাউন্সিল (ও এস সি ই) ও বিশ্ব বাণিজ্য সংস্থার সদস্য। স্বাধীন রাষ্ট্রের কমনওয়েলথের অন্যতম সদস্য।

রশিয়ার পূর্বাঞ্চলের বৃহত্তম শহর ভ্লাদিভস্টক, ও পশ্চিমাঞ্চলের বৃহত্তম শহর সেইন্ট পিটার্সবার্গ/পেট্রগার্ড/লেলিনগ্রাড।

Add a Comment