Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

আইসল্যান্ড

Iceland
Iceland
আইসল্যান্ড ইউরােপভুক্ত একটি আধুনিক দেশ হলেও এই চমৎকার নয়নাভিরাম দেশটি অনেকের কাছেই কিছুটা অপরিচিত। বিরল ভূ-দৃশ্য, আগ্নেয়গিরি, গেইসার, উষ্ণ প্রস্রবণ, হট স্প্রিং, লাভা ফিল্ড, ঝরনা আর বরফাচ্ছাদিত পার্বত্যভূমি দেশটির অন্যতম বৈশিষ্ট্য। বৈচিত্র্যপূর্ণ ভূ-দৃশ্য পরিদর্শনে চলতি বছর রেকর্ডসংখ্যক পর্যটক দেশটিতে পা রেখেছেন।
বিশ্বব্যাংকের হিসাবমতে, দেশটির জনসংখ্যা মাত্র ৩ লাখ ৩৪ হাজার ২৫২ জন। (২০১৬ সালের হিসাব)। দেশটির সবচেয়ে বড় শহর এবং রাজধানী ‘রেইকজাভিক। আর এই রেইকজাভিকেই বাস করে দেশের অধিকাংশ মানুষ। দেশটির অফিশিয়াল ভাষা ‘আইসল্যান্ডিক’।
আইসল্যান্ড উত্তর আটলান্টিক মহাসাগরের একটি দ্বীপদেশ। দেশটির আয়ের প্রধান উৎস পর্যটন। তা ছাড়া আছে ফিশিং ও অ্যালুমিনিয়াম শিল্প। দেশটিতে সাম্প্রতিক বছরগুলােতে পর্যটকের সংখ্যা ক্রমেই বেড়েছে। ২০১৭ সালেই দেশটিতে পর্যটক হিসেবে ভ্রমণ করেছে ২০ লাখের বেশি মানুষ। এ কারণে হােটেলগুলাে পূর্ণ হয়েও বাইরের আবাসিক ব্যবস্থাগুলােতেও ঠাই নেই ঠাই নেই অবস্থা। রাস্তার অবকাঠামােও যা আছে, তাতে কুলিয়ে উঠতে পারছে না। এ কারণে সরকার নতুন নতুন আবাসনব্যবস্থার উন্নয়ন এবং দর্শনীয় স্থান, পার্ক সংরক্ষণ ও ব্যবস্থাপনার উদ্যোগ গ্রহণ করেছে। দেশটির সামাজিক নিরাপত্তা অত্যন্ত উন্নত। আর এ কারণেই পর্যটকদের জন্য দেশটি যেন নিরাপদ স্বর্গ।
মেরিনা আক্তার

Add a Comment