Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

রাজনৈতিক দলের ভূমিকা/কার্যাবলী

নেতৃত্ব তৈরি: রাজনৈতিক দলের যিনি প্রধান তিনিই হলেন দলের নেতা। দলের নেতৃত্ব যেমন জাতীয় পর্যায়ে থাকে, তেমনি স্থানীয় পর্যায়েও থাকে। আবার আজকে যারা স্থানীয় পর্যায়ের নেতা, আগামীতে তারা যে জাতীয় পর্যায়ের নেতা হতে পারবেন না, তা নয়। বাংলাদেশে সরকারের প্রধানমন্ত্রী তার দলের নেতা। এই নেতা তৈরির কাজটি করে রাজনৈতিক দল ও জনগণ।

সরকার গঠন: রাজনৈতিক দলের প্রধান কাজ হচ্ছে সরকার গঠন করা। গণতান্ত্রিক ব্যবস্থায় নির্বাচনে যে দল সংখ্যাগরিষ্ঠতা পায় সেই দলই সরকার গঠন করে।

জনমত গঠন: রাজনৈতিক দলের একটি অন্যতম কাজ হচ্ছে তার আদর্শ ও কর্মসূচির পক্ষে জনমত গঠন করা। এই জনমত গঠনে রাজনৈতিক দল বিভিন্ন সভা, মিছিল ও গণযোগাযোগের কর্মসূচি গ্রহণ করে।

রাজনৈতিক শিক্ষাদান: রাজনৈতিক দলের কাজ হচ্ছে জনগণকে তাদের স্বার্থসংশ্লিষ্ট বিষয়ে সচেতন করা। নির্বাচনের সময় রাজনৈতিক দলগুলো তাদের দলীয় কর্মসূচি ব্যাখ্যা করে এবং অন্যান্য দলের কাজের সমালোচনা করে। জনগণ বিভিন্ন দলের মতামত, আলোচনা-সমালোচনা ইত্যাদি থেকে রাষ্ট্র পরিচালনার অনেক বিষয় জানতে পারে এভাবে সাধারণ জনগণ রাজনৈতিক শিক্ষায় শিক্ষিত হয়ে ওঠে।

গঠনমূলক বিরোধিতা: রাজনৈতিক দলগুলোর মধ্যে নির্বাচনে বিজয়ী দল সরকার গঠন করে এবং দ্বিতীয় সংখ্যাগরিষ্ঠ দল আইনসভায় বিরোধী দল হিসেবে ভূমিকা পালন করে। সরকারের কোনো কার্যক্রম ভুল হলে বিরোধী দলের প্রধান কাজ হচ্ছে গঠনমূলক সমালোচনার মাধ্যমে সরকারের ভুলত্রুটি ধরিয়ে দেওয়া।

সামাজিক ঐক্য প্রতিষ্ঠা: একটি সমাজে বিভিন্ন ধর্ম, বর্ণ ও শ্রেণির মানুষ থাকে। তাদের স্বার্থ পরস্পর থেকে আলাদা। এই আলাদা আলাদা স্বার্থ একত্রিত করে তা একটি কর্মসূচিতে পরিণত করা রাজনৈতিক দলের অন্যতম কাজ।
রাজনৈতিক দল নির্বাচিত হয়ে ক্ষমতায় যাওয়ার জন্য জনগণের সমর্থন চায়। যেকোনো দল ক্ষমতায় গিয়ে তাদের কর্মসূচি বাস্তবায়নের লক্ষ্যে নীতি প্রণয়ন করে। এই নীতি বাস্তবায়নের উপর সামাজিক ঐক্য নির্ভর করে।

প্ৰাখী মনোনয়ন ও নির্বাচনী প্রচার: দলীয় যোগ্য ব্যক্তিকে নির্বাচনে প্রতিযোগিতা করার জন্য মনোনয়ন দেওয়া হয়। এবং প্ৰাথীদের সমর্থনে নির্বাচনী প্রচারণা ব্যাপকভাবে করা হয়।

ব্যক্তি ও সরকারের মধ্যে যোগাযোগ সবখাপন: রাজনৈতিক দলের সদস্যরা নিজ নিজ এলাকায় সরকারি নীতি ব্যাখ্যা করে। আবার নাগরিকদের অভাব অভিযোগ সরকারের নজরে আনে। এভাবে দল উভয়ের মধ্যে সংযোগ রক্ষা করে।

স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলন পরিচালনা: স্বাধীন দেশে আঞ্চলিক স্বাধিকার আদায়ের জন্য এবং পরাধীন দেশে স্বাধীনতার জন্য রাজনৈতিক দল আন্দোলন পরিচালনা করে।

গণতান্ত্রিক রাষ্ট্রে রাজনৈতিক দল এ সমস্ত কার্যাবলি সম্পাদন করে গণতন্ত্রকে সার্থক করে তোলে।

Add a Comment