Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

সেলিনা হোসেন

সেলিনা হোসেন ১৪ই জুন ১৯৪৭ সালে রাজশাহীতে জন্মগ্রহণ করেন। তাঁর পিতা এ. কে. মোশাররফ হোসেন, মাতা মরিয়মেন্নেসা বকুল। ১৯৬২ সালে তিনি রাজশাহীর পি.এন. গার্লস হাইস্কুল থেকে মাধ্যমিক এবং ১৯৬৪ সালে রাজশাহী মহিলা কলেজ থেকে উচ্চ মাধ্যমিক পাস করেন। রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে তিনি বাংলা ভাষা ও সাহিত্য বিষয়ে স্নাতক সম্মান ও স্নাতকোত্তর লাভ করেন। কর্মজীবনে তিনি বাংলা একাডেমীর পরিচালকের পদ থেকে অবসর গ্রহণ করেন। সেলিনা হোসেন খ্যাতিমান কথা সাহিত্যিক। অসাম্প্রদায়িক জীবনবোধ, মুক্তিযুদ্ধের চেতনা, নারীমুক্তি তাঁর কথাসাহিত্যের মূলগত আখ্যান।

তাঁর রচিত উপন্যাসসমূহের মধ্যে উল্লেখযোগ্য : হাঙর নদী গ্রেনেড, মগ্ন চৈতন্যে শিস, যাপিত জীবন, চাঁদবেনে, পোকামাকড়ের ঘরবসতি, গায়ত্রি সন্ধ্যা, দীপান্বিতা, জলোচ্ছ্বাস, নীল ময়ূরের যৌবন, নিরন্তর ঘন্টাধ্বনি, কাঁটাতারে প্রজাপতি, কালকেতু ও ফুল্লরা, কাঠ কয়লার ছবি, গেরিলা ও বীরাঙ্গনা ইত্যাদি;

গল্পগ্রন্থ : উৎস থেকে নিরন্তর, খোলকরতাল, মুক্তিযুদ্ধের গল্প ইত্যাদি;

কবিতাঃ বর্ণমালার গল্প।

শিশু-কিশোর উপযোগ্য রচনা : কাকতাড়ুয়া, সাগর, বাংলা একাডেমী গল্পে বর্ণমালা, জ্যোৎস্নার রঙে আঁকা ছবি, চাঁদের বুড়ির পান্তা ইলিশ ইত্যাদি।

প্রবন্ধঃ স্বদেশে পরবাসী, ঊনসত্তরের গণ-আন্দোলন, একাত্তরের ঢাকা, নির্ভয় করো হে।

সাহিত্যক্ষেত্রে অসাধারণ অবদানের জন্য তিনি বাংলা একাডেমী পুরস্কার, আলাওল সাহিত্য পুরস্কার ও ফিলিপস সাহিত্য পুরস্কারসহ অনেক পুরস্কার ও সম্মাননায় ভূষিত হয়েছেন।

Add a Comment