Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

মাইকেল মধুসূদন দত্তের নাটক

মধুসূদন দত্ত নাট্যকার হিসেবেই প্রথম বাংলা সাহিত্যের অঙ্গনে পদার্পণ করেন। রামনারায়ণ তর্করত্ন বিরচিত ‘রত্নাবলী’ নাটকের ইংরেজি অনুবাদ করতে গিয়ে তিনি বাংলা নাট্যসাহিত্যে উপযুক্ত নাটকের অভাব বোধ করেন। এই অভাব পূরণের লক্ষ্য নিয়েই তিনি নাটক লেখায় আগ্রহী হয়েছিলেন। ১৮৫৯ খ্রিস্টাব্দে তিনি রচনা করেন ‘শর্মিষ্ঠা‘ নাটক। এটিই প্রকৃত অর্থে বাংলা ভাষায় রচিত প্রথম মৌলিক নাটক। মাইকেল মধুসূদনের নাট্যচর্চার কাল ও রচিত নাটকের সংখ্যা দুইই সীমিত। ১৮৫৯ থেকে ১৮৬১ – এই তিন বছর তিনি নাট্যচর্চা করেন।

পৌরাণিকঃ শর্মিষ্ঠা, পদ্মাবতী
ঐতিহাসিকঃ কৃষ্ণকুমারী

শর্মিষ্ঠা একটি পৌরাণিক নাটক। রচনাকাল ১৮৫৯। এটিই আধুনিক পাশ্চাত্য শৈলীতে রচিত প্রথম সার্থক বাংলা নাটক। নাটকের আখ্যানবস্তু মহাভারতের আদিপর্বে বর্ণিত রাজা যযাতি, শর্মিষ্ঠা ও দেবযানীর ত্রিকোণ প্রেমের কাহিনী থেকে গৃহীত। নাটকটিতে কালিদাসের শকুন্তলার প্রভাব সুস্পষ্ট। নাটকটি তিনি মহাকবি কালিদাসকে উৎসর্গ করেন। নাটকটি প্রথম সার্থক বাংলা নাটক হিসাবে স্বীকৃতি লাভ করে।

পদ্মাবতী নাটকেই তিনি প্রথম অমিত্রাক্ষর ছন্দ ব্যবহার করেন। ১৮৬০ সালেই মধুসূদন রচনা করেন পদ্মাবতী নাটকটি। এটিও পৌরাণিক নাটক। তবে এই নাটকের ভিত্তি পুরোপুরি ভারতীয় পুরাণ নয়। গ্রিক পুরাণের Apple of Discord গল্পটি ভারতীয় পুরাণের মোড়কে পরিবেশন করেছেন মধুসূদন।

কৃষ্ণকুমারী (১৮৬১), মাইকেল মধুসূদন দত্ত রচিত বা্ংলা সাহিত্যের প্রথম সার্থক ট্রাজেডি ও ঐতিহাসিক নাটক। নাটকটির কাহিনি উইলিয়াম টডের ‘রাজস্থান’ নামক গ্রন্থ থেকে সংগৃহীত হয়েছে। এই নাটকের উল্লেখযোগ্য চরিত্রগুলো হলো: কৃষ্ণকুমারী, মদনিকা, ভীমসিংহ, জগৎসিংহ,ধনদাস প্রমুখ। নাটকটি ১৮৬০ সালে রচিত হলেও প্রকাশিত হয় ১৮৬১ সালে। মানসিংহ ও জয়সিংহ দুজনেরই কৃষ্ণকুমারীর পাণী প্রার্থনা ও ব্যর্থতায় রাজ্য ধ্বংসের হুমকি দেয়। এতে কৃষ্ণকুমারী পিতৃদেব ও পিতৃরাজ্য রক্ষার্থে আত্নহত্যা করে।

মায়াকানন (১৮৭৪) এটি একটি বিয়োগাত্নক নাটক। যা তিনি শেষ করতে পারেননি। এটি ছিল তার জীবনের সর্বশেষ রচনা।

এছাড়াও তিনি ‘রিজিয়া’, ‘দ্রৌপদী স্বয়ম্বর’, ‘সুভদ্রা হরণ’, ‘বিষ না ধনুর্গুন’ নামে আংশিক নাটক রচনা করেন। ‘সুভদ্রা’ নামে তিনি একটি নাট্যকাব্য ও রচনা করেছিলেন।

তাঁর ইংরাজী ভাষায় প্রথম নাটক Rizia: The Empress of India

Add a Comment