Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

সিকানদার আবু জাফর

বর্তমান সাতক্ষীরা জেলার তেতুলিয়া গ্রামে ১৯১৯ সালের ১৯শে মার্চ সিকানদার আবু জাফর জন্মগ্রহণ করেন। তাঁর পিতা সৈয়দ মঈনুদ্দীন হাশেমী পেশায় ছিলেন কৃষিজীবী ও ব্যবসায়ী। সিকানদার আবু জাফর ১৯৩৬ সালে তালা বি.দে. ইন্সটিটিউশন থেকে ম্যাট্রিক পাস করেন এবং কলকাতার রিপন কলেজ থেকে আইএ পাশ করেন। কর্মজীবনে তিনি ছিলেন সাংবাদিক। দেশ বিভাগের পরে তিনি স্থায়ীভাবে ঢাকায় বসবাস করেন। এ সময় তিনি রেডিও পাকিস্তানে চাকরি থেকে শুরু করে দৈনিক ইত্তেফাক, দৈনিক মিল্লাত(১৯৫২), মাসিক সমকাল(১৯৫৭) প্রভৃতি পত্রিকায় সাংবাদিকতা করেন। তিনি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ৬ দফা আন্দোলন বেগবান করে তোলার জন্য তাৎপর্যপূর্ণ ভূমিকা রাখেন। স্বাধীনতা আন্দোলনে তিনি ছিলেন একজন একনিষ্ঠ সাংস্কৃতিক কর্মী। মুক্তিযুদ্ধের সময় তাঁর লেখা ‘আমাদের সংগ্রাম চলবেই চলবে’ গানটি স্বাধীনতাকামী বাঙালি জাতিকে বিশেষভাবে অনুপ্রাণিত করে। তাঁর গণসঙ্গীত ও কবিতা মেহনতী মানুষের মুক্তির প্রেরণায় সমৃদ্ধ।

আমাদের স্বাধীনতা সংগ্রাম চলাকালে মুজিব নগর থেকে তাঁর সম্পাদনায় ‘অভিযান’ প্রকাশিত হত।

কবিতা গ্রন্থঃ প্রসন্ন প্রহর ,বাংলা ছাড় ,বৈরীবৃষ্টিতে, তিমিরান্তক, বৃশ্চিক লগ্ন, মালব কৌশিক(গানের বই),
নাটকঃ সিরাজউদ্দৌলা, শকুন্ত উপাখ্যান, মহাকবি আলাওল ইত্যাদি।
উপন্যাসঃ মাটি আর অশ্রু(প্রথম প্রকাশিত), পূরবী, নতুন সকাল ইত্যাদি।
গল্প গ্রন্থঃ মতি আর অশ্রু।
কিশোর উপন্যাস: জয়ের পথে, নবী কাহিনী ইত্যাদি।
অনুবাদঃ রুবাইয়াৎ ওমর খৈয়াম, সেন্ট লুইয়ের সেতু, বারনাড মালামুডের জাদুর কলস ।

সাহিত্যকর্মে অবদানের জন্য তিনি বাংলা একাডেমী পুরস্কার ও একুশে পদকে (মরণোত্তর) ভূষিত হন। ৫ই আগস্ট ১৯৭৫ সালে সিকানদার আবু জাফর মৃত্যুবরণ করেন।

Add a Comment