Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

বাংলা একাডেমী চরিতাভিধান

এই অভিধানের পরিচিতি অংশে লেখা আছে, “প্রাচীন কাল থেকে ১৯৯৬ সাল পর্যন্ত প্রাপ্ত যেসব প্রয়াত মনীষীর অবদান বাঙালির সাহিত্য, শিক্ষা, সঙ্গীত, চিত্রকলা, সমাজ, রাজনীতি, ইতিহাস, দর্শন, বিজ্ঞান, সাংবাদিকতা, স্বাধিকার-আন্দোলন, মুক্তিযুদ্ধ প্রভৃতি ক্ষেত্রে বিশেষভাবে উল্লেখযোগ্য তাঁদের সংক্ষিপ্ত জীবন-বৃত্তান্ত এই গ্রন্থে অন্তর্ভুক্ত।”

এছাড়া পরিচিতি অনুযায়ী – “গ্রন্থটি ১৯৮৫ সালে বাংলা একাডেমী প্রকাশিত ‘চরিতাভিধান’ গ্রন্থের পরিবর্ধিত, পরিমার্জিত ও সংশোধিত দ্বিতীয় সংস্করণরূপে প্রকাশিত।” পরিমার্জিত ও পরিবর্ধিত সংস্করণটি প্রকাশিত হয় ১৯৯৭ সালের ফেব্রুয়ারিতে। ২০০৩ সালের এপ্রিলে এর প্রথম পুনর্মুদ্রণ করা হয়।

এ অভিধানে অনেক মনীষীর পরিচিতির সাথে দুর্লভ ছবি সংযুক্ত করা হয়েছে। “বর্তমান সংস্করণে ভুক্তির সঙ্গে প্রায় সাত শত চিত্র সংযোজিত। প্রায় এক হাজার ভুক্তি সম্বলিত এই গ্রন্থ থেকে যাতে সাধারণ পাঠক বাঙালি মনীষীদের জীবন সম্পর্কে ধারণা পান এবং গবেষকগণ যাতে তাঁদের গবেষণার প্রাথমিক উপাত্ত সংগ্রহ করতে পারেন, সে লক্ষ্যে ভুক্তিসমূহ সংকলিত।”

অভিধানটি সম্পাদনা করেছেন সেলিনা হোসেন ও নুরুল ইসলাম। প্রায় সাড়ে চারশো পৃষ্ঠার এই বইয়ের দাম লেখা আছে দুইশত টাকা।

Add a Comment