Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

বিভক্তি

বাক্যস্থিত একটি শব্দের সঙ্গে অন্য শব্দের অন্বয় সাধনের জন্য শব্দের সঙ্গে যে সকল বর্ণ যুক্ত হয়, তাদের বিভক্তি বলে। যেমন – ছাদে বসে মা শিশুকে চাঁদ দেখাচ্ছেন। বাক্যটিতে ছাদে (ছাদ + এ বিভক্তি), মা (মা + ০ বিভক্তি), শিশুকে (শিশু + কে বিভক্তি) , চাঁদ(চাঁদ + ০ বিভক্তি) ইত্যাদি পদে বিভিন্ন বিভক্তি যুক্ত হয়েছে। বিভক্তিগুলাে ক্রিয়াপদের সঙ্গে নামপদের সম্পর্ক স্থাপন করেছে। বিভক্তি চিহ্ন স্পষ্ট না হলে সেখানে শূন্য বিভক্তি আছে মনে করা হয়।

বিভক্তির প্রয়োজনীয়তা
একটি দোকানের সাইন বোর্ডে লেখা আছে “এখানে সুলভ মূল্যে ঘি বিক্রয় করা হয়।” বাক্যটি পড়ে আপনি দুই রকম অর্থ করতে পারেন। প্রথমত ঐ দোকানে আপনি সুলভ মূল্যে চাল বিক্রি করতে পারবেন। অথবা সুলভ মূল্যে আপনি ক্রয় করতে পারবেন। এবার যদি একটি অতিরিক্ত বিভক্তি যোগ করে লেখা হয় ‘এখান থেকে সুলভ মূল্যে চাল বিক্রয় করা হয়’ তাহলে আর দ্ব্যর্থকতা থাকে না।

বাংলা শব্দ-বিভক্তি ০ শূন্য বিভক্তি (অথবা অ-বিভক্তি), এ, (য়), তে (এ), কে, রে, র, (এরা) – এ কয়টিই খাঁটি বাংলা শব্দ বিভক্তি। এ ছাড়া বিভক্তি স্থানীয় কয়েকটি অব্যয় শব্দও কারক-সম্বন্ধ নির্ণয়ের জন্য বাংলায় প্রচলিত রয়েছে। যেমন-দ্বারা, দিয়ে, হতে, থেকে ইত্যাদি।

বিভক্তির প্রকারভেদ
বাংলা শব্দ-বিভক্তি সাত প্রকার : প্রথম, দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ, পঞ্চমী, ষষ্ঠী এবং সপ্তমী। একবচন এবং বহুবচন ভেদে বিভক্তিগুলাের আকৃতিগত পার্থক্য দেখা যায়। যেমন

বিভক্তি চার্ট বা টেবিলঃ এই টেবিল সংক্ষিপ্ত করে উপস্থাপন করা হল। এখান থেকে আপনি যদি, অন্তত একবচনের কলামটিও মুখস্ত করেন আপনি সহজেই কারক ও বিভক্তি নির্ণয় করতে পারবেন।

বিভক্তি একবচন বহুবচন
প্রথমা ০, অ। রা, এরা, গুলি (গুলো), গণ।
দ্বিতীয়া কে, রে, এরে। দিগে, দিগকে, দিগেরে, *দের।
তৃতীয়া দ্বারা, দিয়া (দিয়ে), কর্তৃক। দিগের দিয়া, দের দিয়া, দিগকে দ্বারা, দিগ কর্তৃক, গুলির দ্বারা, গুলিকে দিয়ে, *গুলো দিয়ে, গুলি কর্তৃক, *দের দিয়ে।
চতুর্থী দ্বিতীয়ার মতো দ্বিতীয়ার মতো
পঞ্চমী হইতে, *হতে *থেকে, *চেয়ে। দিগ হইতে, দের হইতে, দিগের চেয়ে, গুলি হইতে, গুলির চেয়ে, *দের হতে, *দের থেকে, *দের চেয়ে।
ষষ্ঠী র, এর। *দিগের, দের, গুলির, গণের, গুলোর
সপ্তমী এ (য়), তে, এতে। দিগে, দিগেতে, গুলিতে, গণে, গুলির মধ্যে, গুলোতে, গুলোর মধ্যে।
  • তারকা চিহ্নিত বিভক্তিগুলো শব্দ চলিত ভাষায় ব্যবহৃত হয়।
  • বিভক্তি চিহ্ন স্পষ্ট না হলে সেখানে শূণ্য বিভক্তি আছে মনে করা হয়।

Add a Comment