Oops! It appears that you have disabled your Javascript. In order for you to see this page as it is meant to appear, we ask that you please re-enable your Javascript!

নােবেল প্রাইজ ২০১৮

সামনে ৪০তম বিসিএস প্রিলিমিনারি পরীক্ষা (40th BCS Preliminary Exam) তাই আর দেরি না করে দেখে নিন কোন কোন কৃতী সন্তানেরা ২০১৮ সালে নোবেল পুরষ্কার পেলেন।

শান্তি

কঙ্গোর চিকিৎসক ডেনিস মুকওয়েগে এবং ইরাকের অধিকারকর্মী নাদিয়া মুরাদ পেলেন এবারের শান্তি পুরস্কার। ইরাকের উত্তরাঞ্চলীয় ইয়াজিদি গ্রামের নাদিয়াকে তুলে নিয়ে গিয়ে দিনের পর দিন ধর্ষণ করে আইএস জঙ্গিরা। আইএসের ডেরা থেকে পালিয়ে তিনি ইয়াজিদি জনতার মুক্তি আন্দোলনের প্রতীকে পরিণত হন। গাইনােকোলজিস্ট ডেনিস মুকওয়েগে জীবনের বড় একটি সময় যৌন সহিংসতার শিকার নারীদের চিকিতৎসা দিয়ে গেছেন।

পদার্থবিদ্যা

পদার্থবিদ্যায় নােবেল পেয়েছেন যুক্তরাষ্ট্র, ফ্রান্স ও কানাডার বিজ্ঞানী আর্থার আশকিন, জেরার্ড মুরু ও ডােনা ষ্ট্ৰিকল্যাণ্ড। আশকিনের অপটিক্যাল টুইজার আক্ষরিক অর্থেই লেজার রশ্নির তৈরি চিমটা, যা দিয়ে অতিক্ষুদ্র কণা, পরমাণু, ভাইরাস আর জীবন্ত কোষ ধরে ইচ্ছামতাে নাড়াচাড়া করা সম্ভব। জেরার্ড মুরু ও ডােনা ষ্ট্ৰিকল্যান্ডের উদ্ভাবিত ‘চার্পড পালস এমপ্লিফিকেশন’ সারা বিশ্বে লাখ লাখ
মানুষের চোখের সূক্ষ্ম অস্ত্রোপচারের কাজে ব্যবহৃত হচ্ছে।

রসায়ন

রসায়নশাস্ত্রে নােবেল পেয়েছেন মার্কিন বিজ্ঞানী ফ্রান্সেস এইচ আর্নল্ড ও জর্জ পি স্মিথ এবং ব্রিটিশ গবেষক স্যার গ্রেগরি পি উইন্টার । আর্নল্ড নােবেল পেয়েছেন বিবর্তনবাদের ধারণা গবেষণাগারে প্রয়ােগ করে নতুন ধরনের এনজাইম তৈরির জন্য, যা পরিবেশবান্ধব রাসায়নিক ও নতুন ওষুধ উৎপাদনের কাজে ব্যবহার করা যাবে। নতুন অ্যান্টিবডি তৈরি করে ক্ষতিকর ব্যাকটেরিয়ারােধী নতুন ওষুধ তৈরির পথ দেখিয়েছেন স্মিথ ও উইন্টার।

চিকিৎসা

মানবদেহের রােগ প্রতিরোধ ব্যবস্থা কাজে লাগিয়ে ক্যান্সার চিকিৎসার নতুন পদ্ধতি উদ্ভাবনের জন্য নােবেল পুরস্কার জিতে নিয়েছেন যুক্তরাষ্ট্র ও জাপানের বিজ্ঞানী জেমস পি অ্যালিসন ও তাসুকু হেনজো। নােবেল কমিটি বলছে, তাঁরা মানবদেহের নিজস্ব রােগ প্রতিরোধক্ষমতাকে উদ্দীপ্ত করে ক্যান্সার কোষকে প্রতিহত করার জন্য ‘ইমিউন চেকপয়েন্ট থেরাপি’ নামে যে পদ্ধতি উদ্ভাবন করেছেন, তা ক্যান্সারের চিকিৎসায় রীতিমতাে বিপ্লব ঘটিয়েছে।

অর্থনীতি

অর্থনীতিতে নােবেল পুরস্কার পেয়েছেন দুই মার্কিনি- উইলিয়াম ডি নর্ডহাউস ও পল এম রােমার। জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষতির হাত থেকে কিভাবে রক্ষা পাওয়া সম্ভব তা নিয়ে কাজের স্বীকৃতি হিসেবে নর্ডহাউসকে এ পুরস্কার দেওয়া হয়েছে। তিনিই প্রথম অর্থনীতি ও জলবায়ুর পারস্পরিক সম্পর্কের একটি সংখ্যাবাচক মডেল তৈরি করেছেন। অন্যদিকে রােমার দেখিয়েছেন, পরিবেশকে রক্ষা করেও কিভাবে অর্থনৈতিক প্রবৃদ্ধির হার আরো গতিশীল রাখা যায়।

সাহিত্যে বিকল্প নােবেল

কেলেঙ্কারির জেরে এবার দেওয়া হয়নি সাহিত্যে নােবেল। তবে ‘নিউ একাডেমি’
নামের সংগঠন দিয়েছে বিকল্প নােবেল। তারা পুরস্কারটির নাম দিয়েছে নিউ একাডেমি প্রাইজ ফর লিটারেচার। পুরস্কারটি জিতেছেন দক্ষিণ ক্যারিবীয় সাগরে ফালশাসিত গুয়াদেলপি দ্বীপের ঔপন্যাসিক ম্যারিস কোন্ডি। ৮১ বছর বয়সী কোরি ২০টির মতাে উপন্যাস আছে। ‘দেসিরাদা’ ও ‘সেগু” বেশ জনপ্রিয়। বিকল্প নােবেলের প্রধান উদ্যোক্তা আলেকজান্দ্রা পাসকালিদু। তবে এই প্রথম এবং এই শেষবারের মতাে এই পুরস্কার। এ বছরের পর বিলুপ্ত হয়ে যাবে এই সংগঠনটিও।

Add a Comment